রাশিয়ার রাষ্ট্রদূতকে ইরানের তলব

সংগৃহীত ছবি

রাশিয়ার রাষ্ট্রদূতকে ইরানের তলব

অনলাইন ডেস্ক

হরমুজ প্রণালীতে তিনটি বিতর্কিত দ্বীপ নিয়ে সংযুক্ত আরব আমিরাতের পক্ষে বিবৃতি দেয়ায় দ্বিতীয়বারের মতো রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। বিবৃতির বিষয়ে তীব্র প্রতিবাদ জানানোর জন্য রাশিয়ার রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়। খবর আল জাজিরার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে রাশিয়ার রাষ্ট্রদূতকে ইরান জানায়, একটি দেশের আঞ্চলিক অখন্ডতার প্রতি সম্মান জানানো যেকোনো দুটি দেশের মধ্যকার সম্পর্কের ভিত্তি।

হরমুজ প্রণালীর কাছে অবস্থিত দ্বীপ তিনটি সর্বদা ইরানের নিয়ন্ত্রণে থাকবে এবং এ ব্যাপারে কারও কোনো দাবিকে গ্রাহ্য করা হবে না।

১৯৭১ সালে বর্তমান সংযুক্ত আরব আমিরাত থেকে ব্রিটিশ সৈন্যরা চলে যাওয়ার পর ইরান বড় তুব, ছোটো তুব এবং আবু মুসা নামক দ্বীপ তিনটি দখলে নিয়ে নেয় এবং সেই থেকে ইরান দ্বীপ তিনটিকে নিয়ন্ত্রন করে আসছে।

অতি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত দ্বীপ তিনটিকে নিজেদের বলে দাবী করেছে এবং চীন ও রাশিয়া এই দাবির প্রতি সমর্থনও জানিয়েছে।

দ্বীপ তিনটি নিয়ে সংযুক্ত আরব আমিরাতের পক্ষে বিবৃতি দেয়ায় ২০২২ এর ডিসেম্বরে ইরান তাদের দেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে তলব করেছিলো।

একই কারণে পরবর্তীতে গত জুনে ইরান রাশিয়ার রাষ্ট্রদূতকে প্রথমবারের মতো তলব করে।

মরোক্কোতে অনুষ্ঠিত ষষ্ঠ রাশিয়া-আরব কোঅপারেশন ফোরামে রাশিয়া একটি যৌথ বিবৃতিতে সই করে। বিবৃতিতে জাতিসংঘ চার্টার এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস কিংবা দ্বিপাক্ষিক সমঝোতার ভিত্তিতে দ্বন্দ্ব নিরসনের আহ্বান জানানো হয়।

ইরান বিবৃতিটির শুধু সমালোচনাই করেনি বরং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের কাছে নিন্দা জানিয়েছেন এবং বরাবরের মতোই ইরানের আঞ্চলিক অখন্ডতার প্রতি রাশিয়াকে সম্মান প্রদর্শন করতে বলেছেন।

বিবৃতিটি স্বাক্ষরিত হওয়ার পর বেশ কয়েকজন ইরানিয়ান আইনপ্রণেতা সামাজিক যোগাযোগমাধ্যমে পুরো ব্যাপারটিকে সমঝোতার অযোগ্য বলে মন্তব্য করেছেন।

এক্সে প্রকাশিত এক পোস্টে ইরানের আইনসভার স্পিকার মোহাম্মদ বাঘের ঘালিবাফ জানান, ইরানের সাথে রাশিয়ার সম্পর্ক পারস্পরিক সম্মানের ওপর প্রতিষ্ঠিত এবং ইরানের আঞ্চলিক অখন্ডতার প্রতি যেকোন হুমকির পরিণতি অত্যন্ত ভয়ানক হবে। রাশিয়াকে সতর্ক থাকতে হবে যেন তাদের কোনো ভুল থেকে পশ্চিমা দেশগুলো ফায়দা লুটতে না পারে।

ঘালিবাফ আরও জানান, ইরান দ্বীপ তিনটিকে উন্নত ও বসবাসের যোগ্য করে তোলার জন্য বেশকিছু কর্মকান্ড গ্রহণ করেছে এবং এধরণের যেকোন কর্মকান্ডকে ইরানের আইনসভা পূর্ণ সমর্থন দেবে।

news24bd.tv/ab