জনপ্রিয় যে ভুল বলি বছরের শুরুতে !

লেখক

জনপ্রিয় যে ভুল বলি বছরের শুরুতে !

মাসুদ রানা

আমরা বছরের শুরুতেই হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা জানাতে বলি , ‘শুভ ইংরেজি নববর্ষ’। কথাটা কি ঠিক ? না, ঠিক নয়। এই নববর্ষের শুরু ইংরেজদের নয়।  
 বিশ্বব্যাপী যে-ক্যালেণ্ডার অনুসরণ করা হয়, তার নাম গ্রিগোরিয়ান ক্যালেণ্ডার, যা রৌমান ক্যাথলিক খ্রীষ্টান পৌপ গ্রিগোরি ত্রয়োদশম ১৫৮২ জুলিয়ান অব্দে প্রবর্তন করেন।

গ্রিগোরিয়ান ক্যালেণ্ডারের আগে, অর্থাৎ ১৫৮২ সালের আগে যে-ক্যালেণ্ডার ইউরোপে অনুসরণ করা হতো, তা প্রবর্তন করেন রৌমান সম্রাট জুলিয়াস সিজার খ্রীষ্টপূর্ব ৪৫ অব্দে। বাঙালীরা যে-ইংরেজী নববর্ষ তথা ইংরেজী ক্যালেণ্ডারের কথা বলে, সেটি সম্পূর্ণ অজ্ঞতাপ্রসূত। কারণ, ইংলিশ ক্যালেণ্ডার তথা ইংরেজী সাল বলে কিছু নেই। খোদ ইংরেজগণ ইউরোপের সাথে সঙ্গতি রাখতে ১৭৫০ সালে পার্লামেণ্টে আইন করে ১৭৫২ সাল থেকে জুলিয়ান ক্যালেণ্ডার পরিত্যাগ করে রৌম্যান ক্যাথলিক খ্রীষ্টীয় গ্রিগোরিয়ান ক্যালেণ্ডার গ্রহণ করে।
 
ইংরেজদের সাম্রাজ্যে ১৭৫২ খ্রীষ্টাব্দের আগে বছর শুরু হতো ২৫শে মার্চ, যা মানা  হতো জুলিয়ান ক্যালেণ্ডার অনুসারে (রৌমান সাম্রাজ্যের পতনের পর থেকে)। রৌমান ক্যাথলিক গ্রিগোরিয়ান ক্যালেণ্ডার অনুসরণ করতে গিয়ে ব্রিটিশ সাম্রাজ্যকে দুটি বিষয়ের পরিবর্তন করতে হয়েছিলোঃ (১) জুলিয়ান ক্যালেণ্ডারের নববর্ষ ২৫শে মার্চের বদলে গ্রিগোরিয়ান ক্যালেণ্ডার অনুসারে ১লা জানুয়ারিকে নববর্ষ হিসেবে গণ্য করা। (২) ১৭৫২ সালের ২রা সেপ্টেম্বরের পরদিন ১৪ই সেপ্টেম্বর মেনে ক্যালেণ্ডার থেকে ১১ দিন বিলুপ্ত করা। বিশ্বব্যাপী গ্রিগোরিয়ান ক্যালেণ্ডার মেনে নেওয়ার কারণ হচ্ছে এর সৌরনির্ভরতার সঠিকতা। এতে সৌরবর্ষকে ৩৬৫ দিন ৬ ঘণ্টা হিসেবে গোণা, ২৮ দিনের ফেব্রুয়ারী ছাড়া এবং বাকী মাসগুলোকে ৩০ বা ৩১ দিনের এবং তিন বছর পর-পর 'লীপ ইয়ার' অর্থাৎ ফেব্রুয়ারীতে ১দিন বাড়িয়ে ২৯ দিনের করা হয়।  
কেউ পছন্দ করুক বা না-করুক, বিশ্বের জ্ঞানজগত তথা বিশ্ববোধ এখনও পর্যন্ত পাশ্চাত্য-প্রভাবিত। রিপাবলিক (যার মূর্খ বঙ্গানুবাদ প্রজাতন্ত্র!) ও গণতন্ত্রের ধারণাও পাশ্চাত্যের। যাহোক, বক্ষ্যমান প্রবন্ধের মূল উদ্দেশ্য হচ্ছে ভ্রান্তি দূরীকরণ এবং জনপ্রিয় মূর্খতা থেকে সজ্ঞানতায় উত্তরণ। আশাকরি, প্রদত্ত তথ্য এর উদ্দেশ্য অর্জনে খানিকটা হলেও সফল হবে।  
লেখক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও লন্ডনে বর্তমানে বসবাসরত।  
news24bd.tv/ডিডি