সেই ভারতের কাছে বিশ্বকাপ শুরু বাংলাদেশের 

যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল - আইসিসি

সেই ভারতের কাছে বিশ্বকাপ শুরু বাংলাদেশের 

অনলাইন ডেস্ক

চার বছর আগে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে ভারতকে হারিয়ে বিশ্বকাপ জয় করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯। আজ সেই দক্ষিণ আফ্রিকাতেই আরেকটি যুব বিশ্বকাপের ম্যাচে ভারতের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করেছে জুনিয়র টাইগাররা। হারের ব্যবধানটাও কম নয়। কিছুদিন আগে এশিয়া কাপ জেতা দলটা ৮৪ রানে হেরেছে ভারতের যুবাদের কাছে।

 

আজ শনিবার (২০ জানুয়ারি) ব্লুমফন্টেইনে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ভারত আগে ব্যাটিং করে দেয় ২৫২ রানের লক্ষ্য। বাঁহাতি পেসার মারুফ মৃধা নেন ৫ উইকেট। সেই রান তাড়ায় নেমে বাংলাদেশের যুবারা ৪৫.৫ ওভারে অলআউট ১৬৭ রানে।

রান তাড়ায় নেমে বাংলাদেশের শুরুটাও খারাপও হয়নি। আশিকুর রহমান ও জিশান আলমের উদ্বোধনী ভাঙে ৩৮ রানে। কিন্তু এরপর আর ৩ রান যোগ হতেই ৩ উইকেট হারায় যুবারা। ৫০ রানে চতুর্থ উইকেট হারানোর পর বাংলাদেশের ইনিংসের সবচেয়ে বড় জুটিটা হয় পঞ্চম উইকেটে। এই উইকেটে ৭৭ রান যোগ করেন আরিফুল ইসলাম ও শিহাব জেমস। ৭১ বলে ৪১ রান করা আরিফুল আরেক বাঁহাতি স্পিনার মুশির খানের বলে উইকেটকিপারকে ক্যাচ দিতেই আরেকটি ধসের সূচনা।

শিহাব ৭৭ বলে ৭ চারে ৫৪ রান করলেও বাকিরা আসা-যাওয়ার মাঝেই ছিলেন। ৪০ রানে শেষ ৬ উইকেট হারায় বাংলাদেশ। ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন পান্ডে। ৯.১ ওভারে ২৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার।  

এর আগে আদর্শ সিংয়ের ৭৬ ও উদয় শাহারানের ৬৪ রানের ইনিংসে ভর করে ২৫১ রান তোলে ভারত। মারুফ ৪৩ রানে ৫ উইকেট না নিলে আরও বাড়তে পারত তাদের সংগ্রহ। এছাড়া একটি করে উইকেট নেন রিজওয়ান চৌধুরী ও অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি।  

সোমবার ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। গতকাল প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে আইরিশরা। ভারত ও আয়ারল্যান্ডের পয়েন্ট সমান হলেও নেট রান রেটের হিসেবে আয়ারল্যান্ড রয়েছে গ্রুপের শীর্ষে। নেট রান রেটে বাংলাদেশ আছে তিনে। গ্রুপের শীর্ষ তিন দল উঠবে সুপার সিক্স পর্বে।

news24bd.tv/SHS