গোপন নথি ফাঁসে সিআইএর সাবেক কর্মকর্তার ৪০ বছরের কারাদণ্ড

সিআইএর প্রাক্তন কর্মকর্তা জোশুয়া শুলতে

গোপন নথি ফাঁসে সিআইএর সাবেক কর্মকর্তার ৪০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

উইকিলিকসের কাছে হ্যাকিং সংক্রান্ত গোপন নথি ফাঁস করায় সিআইএর প্রাক্তন কর্মকর্তা জোশুয়া শুলতেকে ৪০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া, শিশু নিপীড়নের ছবি রাখার দায়েও তাকে দোষী সাব্যস্ত করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

গোয়েন্দা কর্মকর্তারা স্মার্টফোন হ্যাক করা এবং কথা শুনতে ব্যবহার করে ‘ভোল্ট ৭’ নামের একটি যন্ত্র।

এই যন্ত্রের কথা ফাঁস করে দিয়েছেন বলে জোশুয়ার বিরুদ্ধে অভিযোগ আনে কৌঁসুলিরা। তাদের কাছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই কোনো তথ্য ফাঁসের সবচেয়ে লজ্জার ঘটনা।

৩৫ বছর বয়সী জোশুয়া শুলতে ২০১৭ সালে উইকিলিকসের কাছে প্রায় ৮,৭৬১টি নথি ফাঁস করেছিলেন। মার্কিন বিচার বিভাগের মতে, সিআইএর ইতিহাসে এক সঙ্গে এত গোপন নথি ফাঁসের ঘটনা এর আগে দেখা যায়নি।

২০১৮ সাল থেকেই জোশুয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে।

সব অভিযোগই অস্বীকার করেছেন জোশুয়া। তবে ২০২০, ২০২২ এবং ২০২৩ সালে নিউইয়র্কে তিনটি পৃথক ফেডারেল বিচারে তিনি দোষী সাব্যস্ত হন। গতকাল বৃহস্পতিবার তাকে গুপ্তচরবৃত্তি, কম্পিউটার হ্যাকিং, আদালত অবমাননা, এফবিআইকে মিথ্যা বিবৃতি দেওয়া এবং শিশু নিপীড়নের ছবি রাখার অভিযোগে সাজা দেওয়া হয়।

জোশুয়ার অ্যাপার্টমেন্টে তল্লাশি করে শিশুদের যৌন নিপীড়নের কয়েক হাজার ছবি উদ্ধার করা হয়েছে বলে জানান কৌঁসুলিরা।

ইউএস অ্যাটর্নি ডেমিয়েন উইলিয়ামস বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে গুপ্তচরবৃত্তির সবচেয়ে নির্লজ্জ ও জঘন্য অপরাধ করে জোশুয়া শুলতে তার দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। ’

বিচারে উপস্থাপিত তথ্য মতে, সন্ত্রাসী সংগঠন এবং বিদেশি সরকারের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি পরিচালনা করা সেন্টার ফর সাইবার ইন্টেলিজেন্সে একজন সফটওয়্যার ডেভেলপার হিসেবে নিযুক্ত হন জোশুয়া। ২০১৬ সালে চুরি করা তথ্য উইকিলিকসে পাঠান তিনি। এরপর তথ্য ফাঁসের বিষয়ে তার ভূমিকা সম্পর্কে এফবিআই এজেন্টদের কাছেও মিথ্যা বলেছিলেন।

কৌঁসুলিরা বলেন, কর্মস্থলে বিবাদের জেরে রাগ করেই জোশুয়া এমন কাজ করেছেন বলে ধারণা করা হয়। নির্ধারিত সময়সীমার মধ্যে কাজ শেষ করতে বেশ হিমশিম খেতেন জোশুয়া। তার ডাকনামও হয়ে গিয়েছিল ‘ড্রাফটিং ডেডলাইন’। তার সঙ্গে অন্যায় করা হচ্ছে বলে মনে করতেন জোশুয়া। এর প্রতিশোধ নিতে গিয়ে জাতীয় নিরাপত্তার বিশাল ক্ষতি করে ফেলেন সিআইএর এই প্রাক্তন কর্মকর্তা।

উইকিলিকস ২০১৭ সালে গোপন নথি প্রকাশ করা শুরু করে। কৌঁসুলিরা বলেন, নথি ফাঁসের এই ঘটনা যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহে সিআইএর ক্ষমতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। সিআইএর হাজার হাজার কর্মীকেও ঝুঁকির মধ্যে ফেলেছে।
news24bd.tv/aa