মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাজা কমল

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাজা কমল

অনলাইন ডেস্ক

দুর্নীতির অভিযোগে কারাদণ্ডপ্রাপ্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাজা কমেছে। দেশটির রাজার কাছে শাস্তি কমানোর জন্য আবেদন করেছিলেন রাজাক। এরপর পার্ডন বোর্ড নামে রাজকীয় একটি পরিষদ তার সাজা ১২ বছর থেকে কমিয়ে ৬ বছরে আনে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বোর্ড তার জরিমানা ২১০ মিলিয়ন রিঙ্গিত থেকে কমিয়ে ৫০ মিলিয়ন রিঙ্গিত (১০.৫ মিলিয়ন ডলার) করেছে।

ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ কেলেঙ্কারির প্রথম মামলায় ২০২২ সালে রাজাককে দোষী সাব্যস্ত করে কারাগারে পাঠিয়েছিল আদালত। কারাদণ্ডের আদেশের বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি। কিন্তু সব বিচারপতির সম্মতিতে তার আবেদন খারিজ করে সাজা বহাল রাখা হয়।

আরও পড়ুন: শপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

নতুন শাস্তির আওতায় ২০২৮ সালের আগস্টে মুক্তি পেতে হলে রাজাককে আগে জরিমানার পুরো অর্থ পরিশোধ করতে হবে।

এতে ব্যর্থ হলে সাজার মেয়াদ আরও এক বছর বাড়বে।

নাজিব প্রধানমন্ত্রী থাকাকালে মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের গতি জোরদার করতে ২০০৯ সালে ওয়ানএমডিবি তহবিল গঠন করেন। ২০১৫ সালে ব্যাংক ও বন্ডহোল্ডারদের পাওনা পরিশোধে ব্যর্থ হওয়ায় ওয়ানএমবিডির কার্যক্রম নিয়ে প্রশ্ন উঠেছিল। ওই তহবিলের প্রায় সাড়ে চারশ কোটি মার্কিন ডলার প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া হয় বলে জানায় যুক্তরাষ্ট্র; যা নিয়ে দেশটি তদন্ত করছে। তহবিলের অর্থ জালিয়াতির ঘটনায় সবচেয়ে বড় অভিযুক্ত রাজাক নিজে। তার বিরুদ্ধে ৬৪ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে।

news24bd.tv/DHL