সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে পিটিআই, কী হবে ইমরান খানের?

ইমরান খান

সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে পিটিআই, কী হবে ইমরান খানের?

অনলাইন ডেস্ক

পাকিস্তানের জাতীয় সংসদ নির্বাচনে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কারাবন্দি ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর স্বতন্ত্র প্রার্থীরা। ২৬৫ আসনের মধ্যে এখন পর্যন্ত পাওয়া ২৫১টি আসনে পিটিআই ১০৬ সিট পেয়ে এগিয়ে রয়েছে। নওয়াজ শরীফের পিএমএল-এন ৬৭ আসন ও বিলাওয়াল ভুট্টর পিপিপি পেয়েছে ৫১টি আসন।  

তবে ৩৩৬ আসনের দেশটির জাতীয় পরিষদে সরকার গঠন করতে ১৬৯টি আসনের প্রয়োজন।

এমন একটি সরকার গঠনে ছোট রাজনৈতিক দলগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে ভোটাররা সরাসরি ২৬৬ জন সদস্যকে নির্বাচিত করতে পারেন। আর বাকি ৭০টি আসন সংরক্ষিত। এর মধ্যে ৬০টি নারী ও ১০টি অমুসলিমদের জন্য।
নির্বাচনে প্রতিটি দলের জয়ী সদস্যদের সংখ্যার অনুপাতে এই সংরক্ষিত আসনগুলো বরাদ্দ করা হয়।

সুতরাং এটা স্পষ্ট যে, কোনো দল এককভাবে সরকার গঠন করতে পারছে না। কোয়ালিশন করেই সরকার গঠন করতে হবে।  

নির্বাচনের ফলকে সামনে রেখে চলছে নানা সমীকরণ। পিটিআই সমর্থিত প্রার্থীরা সংখ্যাগোরিষ্ঠতায় সরকার গঠন করলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্যে কী ঘটবে তা নিয়েও চলছে নানা আলোচনা।  

 আরও পড়ুন...‘বিজয়ী ভাষণ’ দিলেন ইমরান খান

ইমরান খানের কারাদণ্ড পিটিআইয়ের রাজনৈতিক পরিস্থিতিকে আরও জটিল করেছে। সরকারি অফিস থেকে ১০ বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি তাকে রাজনীতি থেকে ২০৩৪ সাল পর্যন্ত অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। একদিকে তার অনুপস্থিতি অন্যদিকে প্রধান সহযোগীরা পলাতক বা জেলে থাকার কারণে দলীয় কাঠামো আরও দুর্বল হয়ে পড়েছে।

নির্বাচনে আদালতের নির্দেশে পিটিআইয়ের দলীয় প্রতীক ব্যাটকে নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে, দলীয় সব প্রার্থী কেবল স্বতন্ত্রভাবে নির্বাচন করেছেন। এ ছাড়া দলের প্রধানের পদেও এসেছে পরিবর্তন। বর্তমানে ইমরান খানের স্থলাভিষিক্ত হয়েছেন গওহর আলি খান। তবে তিনি ইমরান খানের মতো জনপ্রিয় নন।

এখন ইমরান খানের দল যে অবস্থায় রয়েছে তাতে তারা অন্য কোনো দলের সঙ্গে কোয়ালিশনের মাধ্যমে সরকার গঠন করতে পারবে। আর পিটিআই সমর্থিতরা সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করলে তারা ইমরান খানের তিন মামলার ব্যাপারে আদালতে যেতে পারেন।

নতুন সরকার গঠনের পর এ জোট সরকারি অফিসে ইমরানের নিষেধাজ্ঞা বা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আদেশ পুনরায় বিবেচনার জন্য নির্বাচন কমিশনের কাছে পাঠাতে পারে।

news24bd.tv/আইএএম