হাসিনা-জেলেনস্কির বৈঠক ঢাকা-মস্কো সম্পর্কে প্রভাব ফেলবে না: রাশিয়ার রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার মান্তিতস্কি

হাসিনা-জেলেনস্কির বৈঠক ঢাকা-মস্কো সম্পর্কে প্রভাব ফেলবে না: রাশিয়ার রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে ঢাকা-মস্কোর সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার মান্তিতস্কি।  

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিকাব টকে এক প্রশ্নের উত্তরে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, আমরা জানতে পেরেছি মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সাইডলাইনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করবেন। তবে এ নিয়ে ঢাকা-মস্কোর সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

মিয়ানমারের জান্তা সরকারকে রাশিয়া অস্ত্র সরবরাহ করছে- এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, অনেক দেশই মিয়ানমারকে অস্ত্র সরবরাহ করে থাকে। আমরা বাংলাদেশকেও অস্ত্র সরবরাহ করে থাকি।

অপর এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ভারসাম্যের কূটনীতি করে চলেছে। বাংলাদেশের এই কূটনীতিকে আমরা প্রশংসা করি।

এক প্রশ্নের উত্তরে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে আমরা প্রত্যাবাসন চাই। এ নিয়ে আমাদের কোনো দ্বিধা নেই।

অপর এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, টাকার সঙ্গে রুবল বিনিময়ে আলোচনা অব্যাহত রয়েছে। এটা করতে পারলে দুই দেশের বাণিজ্য আরো বাড়বে।

আরেক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, ফিলিস্তিন ইস্যুতে পশ্চিমারা ডাবল স্ট্যান্ডার্ড নিয়েছে। তারা ইউক্রেন ইস্যুতে অনেক সোচ্চার, তবে গাজায় গণহত্যা নিয়ে নিশ্চুপ রয়েছে। ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ ও রাশিয়া একই মনোভাব পোষণ করে থাকে।

news24bd.tv/কেআই