উত্তর রাখাইন থেকে সেনা সরাচ্ছে মিয়ানমার জান্তা

মিয়ানমারের জান্তা সেনারা অস্ত্র ও গোলাবারুদ ফেলে পিছু হটে। ছবি: ইরাবতী

উত্তর রাখাইন থেকে সেনা সরাচ্ছে মিয়ানমার জান্তা

অনলাইন ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চল থেকে সেনাদের প্রত্যাহার করে নিচ্ছে জান্তা সরকার। একই সঙ্গে রাজ্যের দক্ষিণাঞ্চলে বেসামরিক জনগণের ওপর হামলা জোরদার করছে তারা। মিয়ানমারের সর্বপশ্চিমের এই রাজ্য হারাতে চলেছে বুঝতে পেরে তারা এমন পদক্ষেপ নিচ্ছে। মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধরত বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এসব কথা বলেছে।

বাংলাদেশের সীমান্তের ওপারে মিয়ানমারের অংশটি রাখাইন রাজ্যের উত্তরাঞ্চল। আরাকান আর্মির হামলার মুখে এ মাসের শুরুর দিকে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা সদস্যসহ ৩৩০ জন বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন।

এর আগেই বাংলাদেশের সঙ্গে স্থলভাগে মিয়ানমারের সীমান্তচৌকিগুলো আরাকান আর্মির নিয়ন্ত্রণে চলে যায়। আরাকান আর্মি এক বিবৃতিতে বলেছে, জান্তা রাখাইনের উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার এবং দক্ষিণাঞ্চলে বেসামরিক জনগণের ওপর হামলা জোরদার করছে।

জান্তা রাখাইন রাজ্যে পরাজয় আঁচ করতে পারছে বলে দাবি আরাকান আর্মির।

বিবৃতিতে রাখাইনের মায়েবনের পাহাড়ের ৪০২ ও ৪০৮ নম্বর সীমান্তচৌকি ছেড়ে যাওয়ার আগে জান্তা অনুগত সামরিক বাহিনী অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস করেছে বলে জানিয়েছে আরাকান আর্মি।

এর আগে আরাকান আর্মি রাখাইনের উত্তরাঞ্চলে একাধিক স্থানে সেনা স্থাপনা ও সীমান্তচৌকি দখলের সময় জান্তার ফেলে যাওয়া অস্ত্র, গোলাবারুদ নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার কথা বলেছিল।

জান্তা সৈন্যদের হেলিকপ্টারে করে ফাঁড়িগুলো থেকে সরিয়ে দক্ষিণ রাখাইনের অ্যান টাউনশিপে জান্তার ওয়েস্টার্ন কমান্ডে নিয়ে যাওয়া হয়।

এদিকে দক্ষিণ রাখাইনের রামরি টাউনশিপে স্থল, সমুদ্র ও আকাশপথে বোমা বর্ষণ অব্যাহত রেখেছে জান্তা বাহিনী।

আরও পড়ুন: আত্মসমর্পণের দায়ে ৩ ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিল জান্তা

রাখাইন থেকে পাওয়া খবরে জানা গেছে, আরাকান আর্মি রাখাইনের মংডু শহরের উত্তরের এলাকাগুলোতে বেশ শক্তি দেখিয়েছে এবং মিয়ানমার বাহিনীর কয়েকটি ঘাঁটিও নিজেদের দখলে নিয়েছে। তবে তারা মংডুর দক্ষিণে গিয়ে কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। সেখানে শিগগিরই তারা মিয়ানমার সশস্ত্র বাহিনীর সঙ্গে পেরে উঠছে না। এছাড়া মংডুর দক্ষিণ দিকের এলাকাগুলোতে নতুন করে শক্তি বৃদ্ধি করেছে জান্তা বাহিনী।

এদিকে ঘাঁটি ও ফাঁড়িতে থাকা জান্তা বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত এগুলোতে হামলা অব্যাহত রাখার কথা জানিয়েছে আরাকান আর্মি।
সোমবার এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, 'জান্তার সামরিক বাহিনী এখনও রাখাইন রাজ্যে তার ব্যর্থতার বাস্তবতাকে মেনে নিতে পারে না। '

এদিকে বাংলাদেশ সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চল থেকে গত তিন দিন বোমা হামলা, মর্টার শেল ও গুলির বিকট শব্দ পাওয়া যায়নি। তবে প্রতিদিন সকালে কয়েক রাউন্ড গুলির শব্দ শুনতে পাচ্ছে এপারের বাসিন্দারা। গতকাল সোমবার সকাল সাড়ে ৮টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্তে পাঁচ থেকে সাতটি গুলির আওয়াজ শোনা গেছে।

উল্লেখ্য, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের শাসন ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এর পর জান্তার সঙ্গে আরাকান আর্মির একটি যুদ্ধবিরতি চুক্তি হয়। গত বছরের নভেম্বরে এ যুদ্ধবিরতি শেষ হয়। এখন রাখাইনে জান্তা সরকারের বিভিন্ন লক্ষ্যবস্তু দখলে নিতে এগোচ্ছে বিদ্রোহীরা।

news24bd.tv/DHL