‘ডিপ ভেইন থ্রম্বোসিসে তাৎক্ষণিক চিকিৎসা জরুরী’

সংগৃহীত ছবি

ইবনে সিনা মেডিকেল কলেজে বৈজ্ঞানিক কর্মশালা 

‘ডিপ ভেইন থ্রম্বোসিসে তাৎক্ষণিক চিকিৎসা জরুরী’

নিউজ টোয়েন্টিফোর হেলথ

দেহের এক বা একাধিক গভীর শিরায় রক্ত জমাট বাঁধলে তাকে ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি) বা শিরা ব্লক জনিত পা ফোলা রোগ বলে। এক্ষেত্রে তাৎক্ষণিক চিকিৎসা না করা হলে জমাট বাঁধা রক্ত ছুটে ফুসফুসে জমা হয়ে প্রাণঘাতী পালমোনারি এমবোলিজম হতে পারে।

একটানা দীর্ঘ সময় শুয়ে বা বসে থাকলে (যেমন দীর্ঘ ফ্লাইট ভ্রমণ বা বিছানায় বিশ্রাম) কিংবা অস্ত্রোপচার, শিরায় আঘাত, ক্যান্সার, স্থূলতা, ধূমপান এবং কিছু ওষুধসহ বেশ কয়েকটি কারণে ডিভিটি হতে পারে। এছাড়াও জেনেটিক এবং পারিবারিক ইতিহাস থাকলে এই রোগ হবার আশঙ্কা বেড়ে যায়।

ডিভিটি বা শিরা ব্লক প্রতিরোধে প্রাথমিক পদক্ষেপ গুরুত্বপূর্ণ। এজন্য প্রত্যেকের উচিত স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা।  বিশেষ করে নিয়মিত কিছু সময় হাঁটাহাঁটি করা বা সক্রিয় থাকা, ওজন নিয়ন্ত্রণে রাখা, দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে না থাকা, পর্যাপ্ত পরিমাণে পানি পান ইত্যাদি করলে এই রোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমতে পারে। উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য বিশেষ করে যাদের ডিভিটির বংশগত ইতিহাস রয়েছে, তাদের জমাট বাঁধা প্রতিরোধ করার ওষুধ বা রক্ত পাতলা করার ভালো চিকিৎসা রয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ইবনে সিনা মেডিকেল কলেজের ভাসকুলার সার্জারি বিভাগের উদ্যোগে মেডিকেল কলেজের মাল্টিপারপাস হলে ডিপ ভেইন থ্রম্বোসিসের (ডিভিটি) উপর এক বৈজ্ঞানিক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

ইবনে সিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এম. মহিবুল আজিজের সভাপতিত্বে এই কর্মশালায় ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি ছিলেন আমেরিকান ভাসকুলার সার্জন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. এম. আবিদুর রহমান।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইবনে সিনা ট্রাস্টের মেম্বার এডমিন অধ্যাপক ড. একেএম সদরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ডা. ক্যাপ্টেন সিতারা বেগম (বীর প্রতীক), ইবনে সিনা মেডিকেল কলেজের পরিচালক অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম।  

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভাসকুলার সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জিএম মকবুল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভাসকুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. একেএম জিয়াউল হক ও সহকারী রেজিষ্ট্রার ডা. নাজমুল হাসান।  

কর্শালায় বক্তারা আরো বলেন, ডিপ ভেইন থ্রম্বোসিস বা ডিভিটি রোগের জটিলতাগুলি কমিয়ে আনতে সময়মত রোগ নির্ণয় এবং চিকিৎসা অপরিহার্য। রোগ নির্ণয়ের ক্ষেত্রে প্রায়ই রক্ত জমাট বাঁধার উপস্থিতি নিশ্চিত করতে আল্ট্রাসাউন্ড ইমেজিং বা কালার ডপলার, এমআর ভেনোগ্রাম এবং অন্যান্য পরীক্ষার প্রয়োজন হয়।

তাই আসুন, ডিপ ভেইন থ্রম্বোসিস বা শিরা ব্লক প্রতিরোধে সচেতনতা বাড়াতে ঐক্যবদ্ধ হই। উপসর্গ এবং ঝুঁকির কারণগুলি চিহ্নিত করে সক্রিয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সম্মিলিতভাবে ডিভিটির প্রকোপ কমাতে এবং জীবন বাঁচাতে কাজ করি।

news24bd.tv/health