ইসরায়েলি সাবেক সেনাপ্রধানের যুক্তরাষ্ট্র সফর, ক্ষুব্ধ নেতানিয়াহু

ইসরায়েলের সাবেক সেনাপ্রধান এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ এবং প্রধানমন্ত্রী নেতানিয়াহু (ছবি: মিডিয়াম)

ইসরায়েলি সাবেক সেনাপ্রধানের যুক্তরাষ্ট্র সফর, ক্ষুব্ধ নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই ইসরায়েলের সাবেক সেনাপ্রধান এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ যুক্তরাষ্ট্র সফর করছেন। এই সফরে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে গান্তজের সাক্ষাৎ করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (৪ মার্চ) নাগাদ শুরু হওয়ার কথা রয়েছে এই সাক্ষাৎকারের।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মানবিক সংকট নিরসনে গাজায় ত্রাণ প্রবেশের অনুমতি দিতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

তার সঙ্গে আজ মঙ্গলবার (৫ মার্চ) গান্তজের সাক্ষাৎ করার কথা রয়েছে। এবারের সফরে তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হারিসের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

গান্তজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও আলোচনায় বসবেন বলেও জানিয়েছে তার দল ন্যাশনাল ইউনিটি পার্টি। গাজা উপত্যকায় যুদ্ধ-পরবর্তী শাসনব্যবস্থা কেমন হবে, তা নিয়েও ইসরায়েল ও যুক্তরাষ্ট্র একমত হতে পারেনি।

ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে, শুক্রবারের আগে নেতানিয়াহু এ সফর সম্পর্কে অবগত ছিলেন না। তবে তাকে তিনি স্পষ্ট বলে দিয়েছেন, ইসরায়েল রাষ্ট্রের প্রধানমন্ত্রী একজনই।

এদিকে ওয়াশিংটনে ইসরায়েলি অননুমোদিত ভ্রমণের সুবিধা না দেয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইসরায়েলি এক কর্মকর্তা নাম পরিচয় প্রকাশ না করে বার্তাসংস্থা এপি'কে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধন শক্ত করতে, গাজায় ইসরায়েলের যুদ্ধে সমর্থন জোরালো করতে এবং জিম্মি মুক্তির ক্ষেত্রে হামাসকে চাপ দেওয়ার লক্ষ্যেই এ সফর।

আরও পড়ুন: ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থী হতে কোনো বাঁধা নেই: মার্কিন সুপ্রিম কোর্ট

এই সফরের পেছনে যুক্তরাষ্ট্রের আমন্ত্রণ ছিলো নাকি দুদেশের সম্পর্ক উন্নয়নে করা হচ্ছে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে গান্তজের এই সফর ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ তৈরিতে নতুন পথ তৈরি করবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। (সূত্র: দ্য টাইমস অব ইসরায়েল) 

news24bd.tv/SC

পাঠকপ্রিয়