উন্নয়নের গিট্টু কাকে বলে?

বিরূপাক্ষ পাল

উন্নয়নের গিট্টু কাকে বলে?

বিরূপাক্ষ পাল

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যাপক নিয়োগের মৌসুম চলছে। অর্থনীতি বিভাগে ঘানার মানুষ জর্জ অ্যাগাইয়ে চাকরির সেমিনার দিতে এসেছিলেন। এটি নিয়োগ প্রক্রিয়ার অংশ। বাছাই এরকম তিনজনের সেমিনার হওয়ার পর আলোচনা ও ভোটের ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী বাছাই করা হয়।

জর্জের পিএইচডি গবেষণার বিষয় ছিল কীভাবে একটি উৎপাদন প্রক্রিয়াকে বেগবান করা যায়। জাত, বর্ণ ও জেন্ডারের বৈচিত্র্য কীভাবে উৎপাদনকে ভারসাম্যপূর্ণ করতে পারে। আবার যে কোনো জায়গায় একটি ‘বটলনেক’ থাকলে পুরো উৎপাদন প্রক্রিয়া আটকে যায়। অন্য উপকরণগুলোও ব্যর্থ হয়ে যায়।
জর্জ একটি বিমানবন্দরের উদাহরণ টেনে দেখালেন যে মাত্র একটি কাউন্টার মন্থর হলে অন্য সবার করিৎকর্মতা ব্যর্থ হয়। প্লেনের যাত্রা বিলম্বিত হয়ে জনভোগান্তি বাড়ায়।

ঢাকা এয়ারপোর্টের এই চিত্রটির সঙ্গে আমি পরিচিত বলে নড়েচড়ে বসি। প্রবাসে যাওয়ার বেলায় পদে পদে অহেতুক যাত্রীসারি। দেশে আসার সময় লাগেজের অপেক্ষায় আনন্দই মাটি হয়ে যায়। ‘বটলনেক’ শব্দের অর্থ বোতলের চিপা গলা-অর্থাৎ বাধা, প্রতিবন্ধকতা বা গিট্টু। গত ১৫ বছরে বাংলাদেশের উন্নয়ন বেশ দৃশ্যমান হলেও এদের গিট্টুগুলো উন্নয়নের সুফল অনেকাংশে ম্লান করে দিচ্ছে। নতুন সরকারের উচিত হবে এসব বটলনেক চিহ্নিত করে এগুলোর পেছনে পরিকল্পিত সম্পদ নিয়োজিত করা। উন্নয়ন বাজেটের আকার ছোট হলে ক্ষতি নেই। কর-জিডিপি হার শতকরা ১২-১৪ পর্যন্ত ওঠা না পর্যন্ত উন্নয়ন বাজেট ছোট রাখাই প্রয়োজন। সময় এখন বড় প্রকল্পগুলোর করিৎকর্মতা বাড়াতে ছোট ছোট বটলনেকের অপসারণ। তাহলেই মেগা প্রকল্পের রিটার্ন বাড়বে। ঋণ পরিশোধ সহজ হবে। তা না হলে মেগা প্রজেক্ট ভবিষ্যৎকে মেঘাচ্ছন্ন করে দেবে-যেমন করেছে শ্রীলঙ্কা ও পাকিস্তানের ভাগ্যাকাশকে।

শরৎকালে দেশে গিয়ে ঢাকা এয়ারপোর্টে নেমে মেজদার বাসায় ফোন করলাম। মোহাম্মদপুর টাউন হল থেকে গাড়ি আসতে সময় লাগল দেড় ঘণ্টা। সেটিও আবার টোল দিয়ে ফার্মগেট-এয়ারপোর্ট এক্সপ্রেসওয়ে ব্যবহার করার পর। এক্সপ্রেসওয়ে না থাকলেও এরকম বা এর চেয়ে কম সময়ই লাগত। কী লাভ হলো? এর মানে প্রকল্পে বিভ্রাট বা বটলনেক রয়েছে। এটি হচ্ছে বিলঝিলের মধ্যে ব্রিজ বানিয়ে তার দুই পাশে অ্যাপ্রোচ রোড না বানানোর কাহিনি। এর সঙ্গে যুক্ত হয়েছে দুর্বল সড়ক প্রশাসন, যা যানজটের অন্যতম প্রধান কারণ। এখন সময় মেগা উন্নয়নের নয়, যেগুলো হয়েছে সেগুলোর সমন্বয় ও গতিশীলতা নিশ্চিত করাই বড় কাজ। একটি এক্সপ্রেসওয়ের প্রবেশ ও বহির্গমনের নালিগুলোকে গতিশীল করতে ছোট ছোট সহযোগী প্রকল্প হাতে নেওয়াই বিচক্ষণতার লক্ষণ। তা না হলে হৃৎপিন্ডের উচ্চরক্তচাপ শিরা-উপশিরা ফাটিয়ে দেবে।

ঢাকা থেকে টাঙ্গাইল অভিমুখে যখন শ্বশুরবাড়ি যাই তখন সেই হাইওয়েকে যথেষ্ট স্মার্ট মনে হয়। কোনো বাজারঘাট নিকটবর্তী হলেই রাস্তার ওপরে উঠে যাচ্ছে। পাশেই ধীরগতির যানবাহনের জন্য আলাদা রাস্তা-যা বাংলাদেশের বাস্তবতায় আবশ্যক। কিন্তু ঢাকা থেকে নালিতাবাড়ীর পথে রওনা দিলেই অত্যাচারে পড়ে যাই। গাজীপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত মহাসড়ক অনেক খরচ করেই বানানো হয়েছে। সেটি যে শেষ পর্যন্ত অজস্র ট্রাকের পার্কিংলট, গ্রাম্য হাটবাজার, দোকানপাটের বারান্দা, রিকশা বা ভটভটির উল্টো পথ, আম-কাঁঠালের বিশ্রামস্থল কিংবা তেড়াবেকা অবস্থায় লোকাল বাসের যাত্রী আহরণ কেন্দ্রে পরিণত হবে-জানতাম না। এরপর ময়মনসিংহ শহরে ঢুকেই আরেক যন্ত্রণা। সেখানে কোনো প্রশাসন আছে বলে মনে হয় না। ব্রহ্মপুত্র ব্রিজ আরেক গিট্টু। চর্মরোগ সারানোর আগে হার্টের ব্লক সারানো জরুরি। কমপক্ষে আগামী দুটো বাজেটে অর্থ মন্ত্রণালয়ের কাজ হবে এসব ‘ব্লক’ অপসারণ।

জর্জের আগে চৈনিক চাকরিপ্রার্থী ওয়েন্ডি ওয়াং এসেছিলেন শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে। ওয়েন্ডির পিএইচডির বিষয় ভারতীয় আমলাচালিত পল্লী প্রকল্প। হার্ভার্ডে কেনেডি গণনীতি স্কুলে প্রশিক্ষণ নিতে আসা আমলাদের ক্লাসও নিয়েছেন ওয়েন্ডি। সেই থেকেই এ বিষয়ে তার আগ্রহ। কীভাবে নিরীক্ষা বাড়লে সামাজিক সুরক্ষার প্রকল্পে দক্ষতা বাড়ে ও খরচ কমে-তার প্রমাণ দিয়েছেন তিনি। ওয়েন্ডি যখন আমার অফিসকক্ষে সাক্ষাৎকার দিতে এলেন তখন আমি বাংলাদেশের উন্নয়নের প্রসঙ্গ উত্থাপন করে তার মতামত চাইলাম। তিনি বাংলাদেশের বিশদ তথ্য ততটা জানেন না। তবে শিকাগোতে তাঁর শিক্ষাগুরু মাইক ক্রেমারের উন্নয়নবিষয়ক বিখ্যাত ‘ও-রিং’ তত্ত্বকথা তুলে ধরলেন। ক্রেমার ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করেন। ১৯৮৬ সালে জানুয়ারিতে মার্কিন নভোযান চ্যালেঞ্জার উৎক্ষিপ্ত হওয়ার ৭৩ সেকেন্ডের মাথায় ধ্বংস হয়ে যায়। হতভাগ্য সাত নভোচারী সঙ্গে সঙ্গেই মারা যান। প্রেসিডেন্ট রেগান দুঃখ প্রকাশ করে জাতির উদ্দেশে ভাষণ দেন। এ দুর্ঘটনা মানুষের চিন্তায় ব্যাপক প্রভাব ফেলে। ক্রেমার তার ওপর ভিত্তি করেই তার উন্নয়ন তত্ত্বের সূত্র পেয়েছেন।

ইংরেজি ‘ও’ আকৃতির একটি রিং বা বৃত্তের বিভ্রাটে এ দুর্ঘটনা ঘটে-এটির যান্ত্রিক নাম ‘গেসকেট। ’ ক্রেমার সেখান থেকে শিক্ষা নিয়ে ১৯৯৩ সালে তার ‘ও-রিং’ তত্ত্ব প্রদান করেন। যে কোনো জটিল ও বৃহৎ প্রকল্প ব্যর্থ হয়ে যেতে পারে সামান্য একটি উপাদানের অভাবে অথবা এর ত্রুটিপূর্ণ অবস্থানের কারণে। এটিই উন্নয়নের গিট্টু বা বটলনেক। যে কোনো উন্নয়ন প্রকল্পের আনুষঙ্গিক পারিপার্শ্বিকতা সমান গুরুত্ব দিয়ে সম্পন্ন করতে হয়। না হলে প্রকল্পটিই অর্থহীন হয়ে পড়ে।

১০ মিলিয়ন ডলার ঢেলে ১০টি প্রকল্প হাতে নেওয়ার চেয়ে সাতটি প্রকল্প গ্রহণ করা উচিত। বাকি ৩ মিলিয়ন ডলার দিয়ে ওই সাতটির পূর্ণতা ও নিরাপত্তা বিধান করা আবশ্যক। পদ্মা সেতু প্রকল্প শুধু সেতু নির্মাণ নয়। ওর দুই পাশে মহাসড়ক নির্মাণ ও সেতুর রক্ষণাবেক্ষণ খরচও বটে। এয়ারপোর্ট-গাজীপুর র‌্যাপিড এক্সপ্রেসওয়ে একাধিক গিট্টুতে আক্রান্ত। তাই এত জনভোগান্তি। নির্বাচন সামনে রেখে সরকার অনেক প্রকল্পের উদ্বোধন করেছে। এখন উচিত এগুলোর গতিশীলতা বাড়ানো এবং ন্যূনতম ‘ব্যাকআপ’ বা সহায়ক বিনিয়োগ তৈরি করা। চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন হঠাৎ বন্যায় শুয়ে পড়ল কেন? কমসংখ্যক কালভার্ট নির্মাণ করে বটলনেক রেখে দেওয়া হয়েছিল। কর্তারা বলেছিলেন, এমন বন্যা হবে তারা তা ভাবেননি। জলবায়ু পরিবর্তনের বাস্তবতায় বাস করেও যদি বিজ্ঞ নির্মাতারা মাত্র বছরখানেকের মধ্যে ভুল প্রমাণিত হন তাহলে দূরদর্শী প্রকল্প কারা করবেন? একে তো কিলোমিটারপ্রতি নির্মাণের সর্বোচ্চ খরচ নিশ্চিত করে বাংলাদেশের প্রকল্পবিদরা অপচয়ের রেকর্ড করে ফেলেছেন।

বেইলি রোডে সুউচ্চ ভবনের মর্মান্তিক জীবনহানি এক সতর্কবার্তা দিয়ে গেল। উন্নয়ন নিয়ে আমরা যতটা ব্যাকুল এসব উন্নয়নের গিট্টুগুলোকে উপেক্ষা করতে আমরা ততটাই বেপরোয়া। এ ধরনের উন্নয়ন সুখের চেয়ে দুর্ভাগ্যই বেশি ডেকে আনে। মাঝে মাঝেই পোশাক কারখানায় মানুষ অগ্নিদগ্ধ হয় কেন? বটলনেক বুঝতে না পারা অথবা স্বেচ্ছা অবজ্ঞা। নভেম্বরের থ্যাংকসগিভিংয়ের সময় দোকানপাটে ব্যাপক মূল্যছাড় থাকে-যাকে বলে ব্ল্যাক ফ্রাইডে। আমি অতি ভোরে বিংহামটনের ওয়ালমার্টে গিয়ে দেখি বিশাল লাইন। সবাইকে একসঙ্গে ঢুকতে দিচ্ছে না। আমি মহিলা নিরাপত্তাকর্মীর মুখপানে করুণ করে তাকালাম। বললাম, শীতে কষ্ট পাচ্ছি গো। যেতে দাও ভিতরে। সে বলল, ফায়ারকোডের কারণে ভিতরে নির্দিষ্ট সংখ্যার বেশি মানুষ রাখা যাবে না। কেনাকাটা শেষ করে ১০ জন বেরোবে, ১০ জন ঢুকবে। অর্থাৎ ভিতরে কোনো বটলনেক সৃষ্টি করা যাবে না। এতে হঠাৎ সবাইকে একসঙ্গে বেরোতে হলে তা নিরাপদে করা যাবে।

আমাদের উন্নয়ন চিন্তার মধ্যে এই বটলনেক বা গিট্টু অপসারণের প্রস্তুতি নেই। তাই অনেক ফ্লাইওভারে ওঠার আগে মানুষ ভাবে-পাছে ফাঁদে পড়ব না তো! অনেক সময় গিট্টু সৃষ্টিই করা হয় উপরি আয়ের লোভে। সে জন্য যে কর্তার টেবিলে ফাইলের স্তূপ যত উঁচু তিনি তত গুরুত্বপূর্ণ অফিসার। এটি অদক্ষতা ও শাস্তিযোগ্য অন্যায়। উন্নয়নের এই গিট্টুগুলো প্রথমে চিহ্নিত করে সেভাবে বাজেট ও নির্মাণকর্ম পরিচালিত করলে উন্নয়নের সুফল নিশ্চিত করা সম্ভব। সময় এখন সেদিকে নজর দেওয়ার।

লেখক : যুক্তরাষ্ট্রের স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক অ্যাট কোর্টল্যান্ডের অর্থনীতির অধ্যাপক 

news24bd.tv/aa