দাপুটে জয় লিভারপুল-রোমার

দাপুটে জয় লিভারপুল-রোমার

দাপুটে জয় লিভারপুল-রোমার

অনলাইন ডেস্ক

ইউরোপা লিগে রাউন্ড অব সিক্সটিনের প্রথম লেগে দাপুটে জয় পেয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল ও ইতালিয়ান ক্লাব এএস রোমা। বড় ব্যবধানে জিতেছে দু’দলই। এতে করে কোয়ার্টার ফাইনাল একপ্রকার নিশ্চিত করে নিয়েছে দল দুটি। বৃহস্পতিবার (৭ মার্চ) রাতে এপেত অ্যারেনাতে স্পার্তা প্রাহাকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল।

দলের হয়ে জয়ে জোড়া গোল করেন ডারউইন নুনেজ। একটি করে গোল করেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, লুইস দিয়াজ ও ডমিনিক।

অন্যদিকে ঘরের মাঠ অলিম্পিকোতে ব্রাইটনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে রোমা। দলের হয়ে একটি করে গোল পান পাওলো দিবালা, রোমেলু লুকাকু, জিয়ানলুকা মানচিনি ও ব্রায়ান ক্রিস্টানতে।

স্পার্তার মাঠে হওয়া ম্যাচে পুরোপুরি আধিপত্য বিস্তার করে খেলে লিভারপুল। ৬৪ শতাংশ বল নিজেদের দখলে রেখে ২০টি শট নিয়ে ১১টি লক্ষ্যে রেখেছিল তারা। বিপরীতে ১১টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখতে পারে স্পার্তা। এদিন ম্যাচ শুরুর ষষ্ট মিনিটেই পেনাল্টি থেকে গোল করে অলরেডদের এগিয়ে দেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা ম্যাক অ্যালিস্টার। ২৫তম মিনিটে ইলিয়টের পাস থেকে গোল করে দলের লিড দ্বিগুণ করেন নুনেজ।

বিরতির আগে নিজের জোড়া গোল করে দলের ব্যবধান ৩-০ তে নিয়ে যান এ উরুগুয়ান স্ট্রাইকার। এবার তার গোলে সহায়তা করেন ম্যাক অ্যালিস্টার।  

বিরতির পর মাঠে ফিরে অস্বস্তিতে পড়ে য়ুর্গেন ক্লপের শিষ্যরা। কনর ব্র্যাডলির আত্মঘাতী গোলে ব্যবধান কমে যায় স্পার্তার। তবে ৫৩ মিনিটে লুইস দিয়াজ আর যোগ করা সময়ে ডমিনিক গোল করে দলকে বড় জয় এনে দেন। ৫-১ গোলের বড় জয়ে লিভারপুল এক পা দিয়ে রাখলো শেষ আটে। আগামী ১৪ মার্চ দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে মুখোমুখি হবে দু’দল।

অন্যদিকে ঘরের মাঠে বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য ধরে রাখে স্বাগতিক রোমা। ম্যাচের ৪০ শতাংশ সময় বল দখলে রেখে ১৪টি শট নিয়ে ৭টিই গোলমুখে রাখে তারা। বিপরীতে ব্রাইটন ১১টি শট নিয়ে ৪টি গোলমুখে রাখতে সক্ষম হয়। ম্যাচের ১২তম মিনিটে স্বাগতিক সমর্থকদের আনন্দে ভাসান আর্জেন্টাইন ফরোয়ার্ড দিবালা। লিয়ান্দ্রো পারদেসের পাস অরক্ষিত অবস্থায় ডি-বক্সের সামনে পেয়ে যান দিবালা। ওয়ান অন ওয়ান পজিশনে গোলরক্ষকে পরাস্ত করে জালে বল জড়ান তিনি।

বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করেন বেলজিয়ান ফরোয়ার্ড লুকাকু। ৪৩তম মিনিটে সতীর্থের ক্রস এগিয়ে গিয়ে বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন লুকাকু। জোড়া গোলে পিছিয়ে পড়া ব্রাইটন প্রথমার্ধের যোগ করা সময়ে গোলমুখে দারুণ এক শট নিলেও গোলবারে তা দারুণ দক্ষতায় রুখে দেন রোমার গোলরক্ষক মিলে এসভিলার।

বিরতির পর ৪৯তম মিনিটে গোলবারের সামনে থেকে লুকাকুর হেড রুখে দেন ব্রাইটনের গোলরক্ষক। তবে তৃতীয় গোলের জন্য রোমার সমর্থকদের বেশিক্ষণ অপেক্ষায় রাখেননি মানচিনি। ৬৪ মিনিটে বক্সের বাইরে থেকে ফ্যারাওয়ানের ক্রস গোলবারের সামনে পেয়ে পা বাড়িয়ে আলতো টোকায় জালে জড়ান তিনি।  

চার মিনিট পর বক্সে ফ্যারাওনের ছোট ক্রস গোলবারের সামনে থেকে দারুণ হেডে জালে জড়ান ক্রিস্টানতে। ম্যাচের বাকি সময়ে কেউই আর জালের দেখা পায়নি। এতে করে ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রোমা। রাউন্ড অব সিক্সটিনের দ্বিতীয় লেগে দুদল মুখোমুখি হবে আগামী ১৪ মার্চ।  

news24bd.tv/aa