‘আইওএস’-এর নতুন সংস্করণ নিয়ে এলো অ্যাপল, নতুন যেসব সুবিধা থাকছে

আইওএস অপারেটিং সিস্টেম হালনাগাদ করেছে অ্যাপল। ছবি: সংগৃহীত

‘আইওএস’-এর নতুন সংস্করণ নিয়ে এলো অ্যাপল, নতুন যেসব সুবিধা থাকছে

অনলাইন ডেস্ক

অপেরেটিং সিস্টেম ‘আইওএস’-এর নতুন সংস্করণ ‘১৭.৪’ প্রকাশ করেছে টেক জায়ান্ট অ্যাপল। এটিই আইফোনের নতুন ও সর্বশেষ আপডেট। ‘আইওএস ১৭.৪’ সংস্করণটিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডিজিটাল মার্কেটস অ্যাক্ট অনুসরণ করে বেশ কিছু পরিবর্তন আনার পাশাপাশি নিরাপত্তা হালনাগাদ করা হয়েছে।

অপারেটিং সিস্টেমের নতুন এ সংস্করণটিকে ‘অস্বাভাবিক’ বলে এক প্রতিবেদনে আখ্যা দিয়েছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

কারণ, এতে এমন কিছু ফিচার রয়েছে যা অ্যাপল আইফোনে প্রকাশ করতে চায়নি। পাশাপাশি, নতুন সংস্করণটি মুক্তি পাওয়ার আগেই এ নিয়ে বিতর্ক হয়েছে।

এক্সএস সিরিজ, ১১ সিরিজ, এসই (দ্বিতীয় প্রজন্ম), ১২ সিরিজ, ১৩ সিরিজ, ১৪ সিরিজ ও ১৫ সিরিজের আইফোনে নতুন সংস্করণটি ব্যবহার করা যাবে।

ইউরোপীয় ইউনিয়নের ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ বা ‘ডিএমএ’ মেনে চলতে সময়ের আগেই প্রকাশ পেয়েছে আইওএস ১৭.৪।

কঠোর এ নিয়ন্ত্রণ নীতি অ্যাপলের মতো শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর ওপরে নতুন নিয়ম আরোপ করবে। এর মানে হল, আইফোনে গুগলের মতো নির্মাতাদের অ্যাপ স্টোর, যেমন গুগল প্লে, আইফোনের জন্য আনতে পারবে। তবে, সেটি করতে গেলে নির্মাতাদেরও কঠোর নিয়ম মেনে চলতে হবে। এর মধ্যে রয়েছে, অ্যাপলকে ‘ইনস্টল ফি’ দেওয়া ও কী ধরনের অ্যাপ পাওয়া যাবে তার কিছু নির্দেশিকা মেনে চলা।

পাশাপাশি, প্রথমবারের মতো অর্থপ্রদানের বিকল্প রাস্তাও খুলে দিচ্ছে এসব পরিবর্তন। অর্থাৎ, অ্যাপলের নিজস্ব পদ্ধতির বাইরে গিয়েও ফি দিতে পারবেন নির্মাতারা। তবে, এটি করার ক্ষেত্রেও অ্যাপলকে ফি দিতে হবে বলে উঠে এসেছে প্রতিবেদনে। এসব ফিচারের কারণে ব্যবহারকারীদের ফোন অপনিরাপদ হয়ে যেতে পারে বলে যুক্তি দিয়েছে অ্যাপল। এর কারণ, কোম্পানির নিরাপত্তা ব্যবস্থার বাইরে গিয়ে ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোড বা অর্থ প্রদান করতে হবে।

এছাড়া, বিশ্বব্যাপী সবার জন্য প্রধান এক নীতিতে পরিবর্তন এসেছে আইওএস ১৭.৪-এ। ‘এক্সবক্স ক্লাউড গেমিংয়ের’ মতো বিভিন্ন গেম স্ট্রিমিং অ্যাপ ব্যবহারের অনুমতি দিচ্ছে অ্যাপল। এসব অ্যাপের সাহায্যে ইন্টারনেটে বিভিন্ন গেম খেলার সুযোগ পাবেন ব্যবহারকারিরা।

এর আগে নিজেদের অ্যাপ স্টোর থেকে এসব নিষিদ্ধ করেছিল কোম্পানিটি। তাদের যুক্তিতে, পর্যালোচনা ছাড়াই ঝুঁকিপূর্ণ বিভিন্ন সফটওয়্যার ফোনে চলে আসার একটি উপায় এ অ্যাপগুলো।

নতুন সংস্করণে ২৮টি নতুন ইমোজি যুক্ত করেছে অ্যাপল। এসব ইমোজির মধ্যে রয়েছে মাশরুম, ফিনিক্স, ব্রোকেন চেইন ইত্যাদি।

আইওএসের নতুন সংস্করণটিতে ‘নোটারাইজেশন’ নামের নতুন একটি বাড়তি নিরাপত্তা সুরক্ষা যোগ করেছে অ্যাপল। যার ফলে আইফোনের অ্যাপে ম্যালওয়ার প্রতারণা, স্ক্যাম ও ক্ষতিকর আধেয় থেকে আগের তুলনায় বেশি সুরক্ষিত থাকা যাবে।

news24bd.tv/DHL