রাখাইনের মিনবিয়া শহরে জান্তার বিমান হামলা, নিহত ২৩

রাখাইনের মিনবিয়া শহরে জান্তার বিমান হামলা, নিহত ২৩

রাখাইনের মিনবিয়া শহরে জান্তার বিমান হামলা, নিহত ২৩

অনলাইন ডেস্ক

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের মিনবিয়া শহরে সামরিক জান্তার বিমান হামলায় অন্তত ২৩ জন রোহিঙ্গা নিহত হয়েছেন। এই হামলায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৩৩ জন। সোমবার জান্তার যুদ্ধবিমান থেকে মিনবিয়ায় চালানো হামলায় হতাহতের এই ঘটনা ঘটেছে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

মিনবিয়ার বাসিন্দারা বলেছেন, সোমবার ভোরের দিকে মিনবিয়ার থারদার গ্রামে জান্তা বাহিনীর একটি যুদ্ধবিমান থেকে দুটি বোমা ফেলা হয়েছে।

নিহতদের ধর্মীয় এক নেতা, তার স্ত্রী ও বেশ কয়েকজন শিশু রয়েছে।

থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইরাবতি বলেছে, বোমা হামলায় আহত ১৮ জনকে চিকিৎসা দিচ্ছে আরাকান আর্মি (এএ)। এছাড়া হালকা জখম হওয়া আরও ১৫ জনকে গ্রামের একটি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে একজন বাসিন্দা জানিয়েছেন।

মিনবিয়ার এক বাসিন্দা বলেছেন, আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

বাকিদের অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে গ্রামের লোকজন আতঙ্কে রয়েছেন।

থারদার গ্রামের ৩০০ বাড়িতে দুই হাজারের বেশি রোহিঙ্গার বসবাস। আশপাশের গ্রামের বাস্তুচ্যুত লোকজনও সেখানে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গা মানবাধিকার কর্মী নে সান লুইন বলেছেন, ‌‌‘‘মিয়ানমারের সামরিক বাহিনী যে অপরাধ করেছে তার জন্য কখনো শাস্তি পায়নি। দায়মুক্তি পাওয়ায় তারা কেবল রোহিঙ্গা নয়, অন্যান্য জাতিগোষ্ঠীর মানুষের বিরুদ্ধেও অপরাধ করে চলেছে। এসব অপরাধের অবসান তখনই ঘটবে, যখন আর দায়মুক্তি থাকবে না। ’’

গত ৬ ফেব্রুয়ারি আরাকান আর্মির সদস্যরা মিনবিয়া শহরের দখল নেওয়ার পর থেকে সেখানে বার বার বিমান হামলা ও কামানের গোলাবর্ষণ করছে। রাখাইনের রাজধানী সিত্তে শহরে অবস্থিত জান্তার ব্যাটালিয়ন গত ৮ মার্চ রাত ১১টার দিকে মিনবিয়া শহরের দুটি গ্রামে গোলাবর্ষণ করে জান্তাবাহিনী।  

১৬ মার্চ মিনবিয়ার একটি সরকারি স্কুলে যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালায় জান্তা। এতে স্কুলটির শ্রেণিকক্ষগুলো ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ১২ মার্চ জান্তা বাহিনীর আরেক বোমা হামলায় কয়েকজন বেসামরিক নিহত হয়েছেন। এই হামলায় আহত হয়েছেন আরও কয়েকজন।

আরাকান আর্মির দখলে নেওয়া অন্যান্য শহরেও জান্তা বাহিনী বিমান হামলার পাশাপাশি কামানের গোলাবর্ষণ করছে বলে জানা গেছে। গত নভেম্বরে সশস্ত্র এই গোষ্ঠীটি জান্তার বিরুদ্ধে আক্রমণ শুরু করার পর থেকে পাকতাউ, পোন্নাগিউন, ম্রাউক-ইউ, মিনবিয়া, মাইবোন, রামরি, রাথেডং, কিয়াকতাউ এবং তাউং পিয়ো লিতে শহরের পাশাপাশি পার্শ্ববর্তী চিন রাজ্যের পালেতওয়া শহরের দখলও নিয়েছে।
news24bd.tv/aa

পাঠকপ্রিয়