মহাকাশ ভ্রমণের সুযোগ পাচ্ছেন সৌদি নাগরিকরা

মহাকাশ ভ্রমণের সুযোগ পাচ্ছেন সৌদি নাগরিকরা

অনলাইন ডেস্ক

মহাকাশ ভ্রমণের জন্য ইদানীং বিভিন্ন দেশ বিভিন্নভাবে পদক্ষেপ নিচ্ছে। এবার মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের নাগরিকরা পাচ্ছেন মহাকাশ ভ্রমণের সুযোগ। স্পেনভিত্তিক মহাকাশ পর্যটন (স্পেস ট্যুরিজম) কোম্পানি হ্যালো ধনাঢ্য সৌদি পর্যটকদের জন্য মহাকাশ ভ্রমণের নতুন প্যাকেজ এনেছে।

এই কোম্পানির অফার অনুযায়ী ১ লাখ ৬৪ হাজার ডলার মূল্যের (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৮০ লাখ টাকা) টিকিট কিনে যেকোনো নাগরিক মহাকাশ ভ্রমণ করতে পারবেন।

এই ভ্রমণের ব্যাপ্তিকাল হবে ৪ থেকে ৬ ঘন্টা। বিশেষ এক ধরনের ইনফ্ল্যাটেবল বেলুনের ক্যাপসুলের ভেতর থাকবেন যাত্রীরা। ভ্রমণের সময় ভূপৃষ্ঠ থেকে অন্তত ৩২ কিলোমিটার বা তার চেয়ে বেশি উচ্চতায় উঠবে বেলুনটি। বেলুনে একবারে সর্বোচ্চ আটজন পর্যটক যেতে পারবেন।

 

ক্যাপসুলে থাকা ৩৬০ ডিগ্রি প্যানারমিক ভিউ জানালা দিয়ে মহাকাশের দৃশ্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। এ পর্যন্ত মোট ৫টি টেস্ট ফ্লাইট পরিচালিত করেছে হ্যালো, প্রতিটিই সফল। সৌদিতে প্রথম যে ফ্লাইটটি উদ্বোধন হবে, সেটি হবে কোম্পানির ষষ্ঠ ফ্লাইট।

এই ভ্রমণ প্যাকেজের নাম দেওয়া হয়েছে 'আউট অব দিস ওয়ার্ল্ড এক্সপেরিয়েন্স। '

উল্লেখ্য, হ্যালো কোম্পানির সদর দপ্তর স্পেনের রাজধানী মাদ্রিদে। সম্প্রতি সৌদি অঞ্চলে কার্যালয় খুলেছে হ্যালো। ইতোমধ্যে বেলুনটি উৎক্ষেপণের জন্য লঞ্চপ্যাড তৈরি করা শুরু হয়েছে। জুনের মধ্যেই সেখানে প্যাড প্রতিষ্ঠার কাজ শেষ হবে। এরপর শুরু হবে ভ্রমণ বিষয়ক প্রস্তুতি।

news24bd.tv/SC