বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে জড়ো হচ্ছে মানুষ

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে জড়ো হচ্ছে মানুষ

অনলাইন ডেস্ক

একটি বিরল ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ববাসী। সোমবার (৮ এপ্রিল) পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় আছেন বহু মানুষ। তবে আজ আকাশ পরিষ্কার থাকলে এই সূর্যগ্রহণ দেখতে পারবে মেক্সিকোর উত্তরাঞ্চল, যুক্তরাষ্ট্রের টেক্সাস ও গ্রেট লেকস অঞ্চলের বাসিন্দারা। কিন্তু আবহাওয়াবিদেরা দিয়েছেন হতাশার বার্তা।

তারা জানিয়েছেন , এসব অঞ্চলে আজ আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।

অবশ্য মেক্সিকোর পশ্চিমাঞ্চল ও যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের কিছু অংশে অপেক্ষাকৃত ভালো আবহাওয়া থাকবে বলে আশা করা হচ্ছে। নিউ ইংল্যান্ড ও কানাডায় আকাশ ঝলমলে থাকার আভাস দেওয়া হয়েছে।

২০১৭ সালের পর উত্তর আমেরিকা মহাদেশে এটি প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

এই সূর্যগ্রহণ শুরু হবে মেক্সিকোর পশ্চিম উপকূলে। তিনটি দেশের বেশ কয়েকটি এলাকা এই সূর্যগ্রহণের আওতাভুক্ত থাকবে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ চলাকালে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে ফেলবে। এ সময় কিছু এলাকায় দিনের বেলায়ই অন্ধকার নেমে আসবে। প্রায় সাড়ে চার মিনিট এ পরিস্থিতি থাকতে পারে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুসারে, ৩ কোটি ১৬ লাখ মানুষ আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের আওতায় থাকবে। আশা করা হচ্ছে, এ দৃশ্য একনজর দেখার জন্য লাখ লাখ মানুষ সূর্যগ্রহণ দেখা যাবে, এমন এলাকায় ভিড় করবেন। যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্টারি নাইট আর ভি পার্কে গাড়ির পর গাড়িতে করে দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন। তারা সেখানে তাঁবু স্থাপন করে এই বিরল দৃশ্য উপভোগ করার অপেক্ষায় রয়েছেন।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময়টুকু বাদে সূর্যগ্রহণের আংশিক ধাপগুলো দেখতে বিশেষ চশমার প্রয়োজন হবে। বিশেষজ্ঞরা প্রচলিত চশমা ব্যবহার করে এ সূর্যগ্রহণ দেখা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এমনকি ক্যামেরা ও স্মার্টফোন ব্যবহার করে সূর্যগ্রহণ দেখা হলে কয়েক সেকেন্ডের মধ্যে চোখ নষ্ট হয়ে যেতে পারে বলেও সাবধান করেছেন তারা।

এর পাশাপাশি সূর্যগ্রহণ হওয়ার এলাকায় বিশেষ অনুষ্ঠানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

news24bd.tv/SC