রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলা, নিহত ৭

রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলা, নিহত ৭

অনলাইন ডেস্ক

রাশিয়ায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৫ জন। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের সীমান্তবর্তী রুশ শহর বেলগোরোদের একটি বহুতল অ্যাপার্টমেন্ট ভবন ধসে এ হতাহতের ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

বেলগোরোদ অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভ ওই ঘটনার একটি ভিডিও পোস্ট করেছেন। তাতে দেখা গেছে, ১০ তলা একটি ভবন ধসে পড়ছে। তিনি বলেন, ইউক্রেনীয় সেনাদের ব্যাপক গোলাবর্ষণের মুখে পড়েছে বেলগোরোদ শহর ও এই অঞ্চল। একটি বহুতল ভবনে ইউক্রেনের সেনাদের সরাসরি হামলায় একটি ১০ তলা ভবনের ওপর থেকে নিচ পর্যন্ত পুরো প্রবেশমুখ ধসে পড়েছে।

রাশিয়ার ম্যাশ টেলিগ্রাম নিউজ চ্যানেলে বলা হয়েছে, ইউক্রেনের হামলায় ৭ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। তবে এ হামলায় কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে, তা প্রাথমিকভাবে স্পষ্ট করা হয়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা বাহিনী দুটি সোভিয়েত আমলের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বাহিনী বেলগোরোদ লক্ষ্য করে উৎক্ষেপণ করেছিল।  

এছাড়াও ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভলগোগ্রাদ অঞ্চলের একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অঞ্চলটির গভর্নরের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রোববার গভীর রাতে (স্থনীয় সময়) এই হামলা হয়েছে।  

স্থানীয় প্রশাসনের টেলিগ্রাম মেসেজিং চ্যানেলে গর্ভরনর আন্দ্রে বোচারভ বলেছেন, আগুন নিভে গেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

রুশ টেলিগ্রাম চ্যানেল বাজা অন্ধকার আকাশে আগুনের শিখার ছবি পোস্ট করেছে। ছবিতে একটি লম্বা চিমনিসহ একটি শিল্প ভবনের মতো কিছু একটায় আগুন জ্বলতে দেখা যায়। চ্যানেলটি নিরাপত্তা পরিষেবাগুলোর কাছাকাছি অবস্থিত। তবে এই তথ্যগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।  

এ বিষয়ে শোধনাগারের মালিক ও তেল উৎপাদক লুকোইল বা ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত কয়েক মাসে রাশিয়ার ভূখণ্ডের অভ্যন্তরের জ্বালানি স্থাপনায় ড্রোন হামলার ঘটনা বেড়েছে। এ বিষয়ে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে দুর্বল করতে এবং ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে মস্কোর হামলার প্রতিক্রিয়া জানাতে এই হামলা চালিয়েছে তারা।

এদিকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে স্থল অভিযানের মধ্য দিয়ে নতুন ধাপে প্রবেশ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। শুক্রবার শুরু হওয়া এ হামলায় বেশ কিছুটা অগ্রগতিও অর্জন করেছে রুশ বাহিনী। দখলে নিয়েছে ৬ গ্রাম। ফলে বিপদে পড়েছেন শহরের বাসিন্দারা। রুশ হামলার ভয়ে শহর ছাড়ছেন তারা।  

গত কয়েক মাসে রাশিয়ার ভূখণ্ডের অভ্যন্তরের জ্বালানি স্থাপনায় ড্রোন হামলার ঘটনা বেড়েছে। এ বিষয়ে ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে দুর্বল করতে এবং ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে মস্কোর হামলার প্রতিক্রিয়া জানাতে এ হামলা চালিয়েছে তারা।

news24bd.tv/DHL