প্রবাসীদের দাবিতে মালদ্বীপ থেকে মৃতদেহ পাঠাবে ইউএস-বাংলা এয়ারলাইন্স 

প্রবাসীদের দাবিতে মালদ্বীপ থেকে মৃতদেহ পাঠাবে ইউএস-বাংলা এয়ারলাইন্স 

মালদ্বীপ প্রতিনিধি:

প্রতিটি মানুষের মৃত্যুর পরের গন্তব্যস্থান হলো কবর। সেটা হোক দেশে আর বিদেশে অথবা পৃথিবীর যেকোন প্রান্তে। প্রবাসের মাটিতে মৃত্যুবরণ করা ব্যক্তির দেশে থাকা স্বজনদের চাহিদা লাশটাকে শেষবারের মতো দুচোখে দেখা। দেশের অর্থনৈতিক চাকা সচ্ছল রাখার কারিগর মালদ্বীপ রেমিটেন্স যোদ্ধাদের কেউ মৃত্যুবরণ করলে লাশ দেশে পাঠাতে পোহাতে হয় অনেক বিরম্বনা।

ঢাকা-মালদ্বীপ রুটে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স মালদ্বীপ থেকে মৃতদেহ বহন না করার ফলে,  অন্যান্য এয়ারলাইন্সের প্রতি নির্ভরশীল হয়ে পড়তে হয়। এছাড়াও অন্যান্য এয়ারলাইন্সের  কোম্পানির সময়সূচির জন্য অপেক্ষা করতে হয়।   যার ফলে,  সময় ক্ষেপণের সাথে সাথে গুনতে হয় বাড়তি খরচ। দিতে হয় লাশ মর্গে রাখার অতিরিক্ত ভাড়া।

দেশের মাটিতে  অপেক্ষমান অবস্থায় থাকে স্বজনরা।  

মালদ্বীপ প্রবাসীদের দাবির পরিপ্রেক্ষিতে মৃতদেহ দেশে পাঠানোর সমস্যা নিরসনের লক্ষ্যে ইউএস বাংলা এয়ারলাইন্সের মহা-ব্যবস্থাপনা পরিচালক (গণমাধ্যম) মো: কামরুল ইসলাম  বলেন, রেমিটেন্স যোদ্ধাদের প্রতি সর্বোচ্চ সম্মানার্থে, ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রবাসী ভাইবোনদের মৃতদেহ সম্পূর্ণ ফ্রি বহন করে থাকে।

শুধুমাত্র মালদ্বীপ এভিয়েশন কর্তৃপক্ষের কিছু নিয়মের কারণে, মালদ্বীপ থেকে প্রবাসীদের মৃতদেহ বহন করার অনুমতি ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষের কাছে নেই। শ্রীলংকান এয়ারলাইন্সের এবং হাতে গোনা কিছু বিদেশী এয়ারলাইন্স কোম্পানীর এই অনুমতি রয়েছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে মালদ্বীপ এভিয়েশন অথোরিটির অনুমতি নেয়ার জন্য এবং অনুমতি পেলে বিনামূল্যে প্রবাসী ভাইবোনদের মৃতদেহ মালদ্বীপ থেকে বাংলাদেশে বহন করবে।  

দীর্ঘদিনের প্রত্যাশিত এই সমস্যা সমাধান ও বাস্তবায়নের মধ্য দিয়ে দেশীয় এই প্রতিষ্ঠানের গ্রাহক সেবার আন্তরিকতা বাড়বে বলে মনে করেন প্রবাসীরা।  
news24bd.tv/aa