ডাকার আগেই পাশে দাঁড়ায় বসুন্ধরা

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলনসহ অতিথিরা। ছবি: সংগৃহীত

ডাকার আগেই পাশে দাঁড়ায় বসুন্ধরা

অনলাইন ডেস্ক

তারা এসেছে সেলাই মেশিন নিতে। সংখ্যায় ৫০ জন। এর মধ্যে প্রায় ২০ জন শিক্ষার্থী। প্রধান অতিথি তাঁর বক্তব্যে ঘোষণা দিলেন যে এখানে যারা শিক্ষার্থী আছে, তাদের পড়ালেখার দায়িত্ব নেবে বসুন্ধরা গ্রুপ।

এই বৃত্তির ঘোষণায় বেশ উল্লসিত হয় উপস্থিত শিক্ষার্থীরা।

এইচএসসি পরীক্ষার্থী সিনহা হক সায়মা এদেরই একজন। মা-বাবা থেকেও নেই, নানার বাড়িতে বেড়ে ওঠা। সেলাই মেশিন থেকে উপার্জিত টাকায় পড়ালেখা চালিয়ে যাওয়ার কথা ভাবছিল সে।

এরই মধ্যে বৃত্তির ঘোষণায় সে বেশ খুশি। সায়মার ভাষায়, ‘পড়ালেখায় এখন দ্বিগুণ উৎসাহ পাব। আমি বসুন্ধরা গ্রুপের কাছে কৃতজ্ঞ। ’

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে বসুন্ধরা গ্রুপের উদ্যোগে গতকাল শনিবার ৫০টি সেলাই মেশিন দেওয়া হয়।

এ উপলক্ষে বসুন্ধরা শুভসংঘ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন।

উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহা. আবুল মুনসুর, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. দুধ মিয়া, সহকারী কমিশনার (ভূমি) মো. নজরুল ইসলাম, বাঞ্ছারামপুর থানার ওসি মো. মহিউদ্দিন।

উপকারভোগীদের মধ্যে গৃহপরিচারিকা ফিরোজা বেগম জানান, বসুন্ধরা গ্রুপ তিন মাসের প্রশিক্ষণ শেষে এখন সেলাই মেশিন দিয়েছে। স্বামীহীন পরিবারে এখন এই সেলাই মেশিন ঘিরে তাঁর অনেক স্বপ্ন। জীবিকার একটি পথ তৈরি করে দেওয়ায় তিনি বসুন্ধরা গ্রুপের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বেবি আক্তার নামের এক নারী জানান, সাত বছর আগে স্বামী মারা যাওয়ার পর এক মেয়েকে নিয়ে সংসারে যেন অন্ধকার নেমে আসে। সেই সংসারে এখন আলো জ্বালিয়ে দিল বসুন্ধরা গ্রুপ। প্রশিক্ষণ থাকায় এখন তিনি সেলাইয়ের কাজ করে সংসার চালাতে পারবেন।

অনুষ্ঠানে ইমদাদুল হক মিলন বলেন, ‘ডাকার আগেই মানুষের পাশে দাঁড়ায় বসুন্ধরা গ্রুপ। দেশে আরো ব্যবসায়ী গ্রুপ থাকলেও তারা দেশ ও মানুষের কল্যাণে এমন কাজ করে বলে চোখে পড়ে না। বসুন্ধরা গ্রুপ প্রতি মাসে ২৫ থেকে ৩০ কোটি টাকার মতো সহায়তা দিয়ে থাকে। আমরা যে সুদবিহীন ঋণ দিই, সেটা পৃথিবীর কোথাও নেই। ’

তিনি আরো বলেন, ‘আমাদের মোট ৩৫টি সেলাই প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। ২০টি স্কুল আছে, যেসব এলাকায় মানুষ খুব একটা যায় না। শুভসংঘের টিম এসব স্কুল নিয়মিত তদারকি করে। বসুন্ধরার দেওয়া সেলাই মেশিন অনেকের জীবিকার দরজা খুলে দিচ্ছে। সব কাজে যে দেশের নারীরা এগিয়ে আসে, সে দেশকে কেউ ঠেকিয়ে রাখতে পারে না। ’ 

সভাপতির বক্তব্যে ময়নাল হোসেন চৌধুরী বলেন, ‘বাঞ্ছারামপুরসহ আশপাশের এলাকার ৯৮ মাদরাসায় প্রতি মাসে টাকা দেয় বসুন্ধরা গ্রুপ। ২৬ হাজারের বেশি মানুষকে সুদমুক্ত ঋণ দেওয়া হয়েছে। বাঞ্ছারামপুরের জন্য আরো অনেক কিছু করার সুযোগ আছে এবং আমরা তা করব। ’

স্বরূপকাঠিতে বৃক্ষরোপণ কর্মসূচি

পরিবেশের ভারসাম্য রক্ষার্থে পিরোজপুরের স্বরূপকাঠিতে বসুন্ধরা শুভসংঘের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার স্বরূপকাঠি শুভসংঘের সদস্যরা উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থানে নানা প্রজাতির ফলদ গাছের চারা রোপণ করেন। এর আগে শুক্রবার বিকেলে উপজেলার আটঘর-কুড়িয়ানা ইউনিয়নের মাহমুদকাঠি বন্দরসংলগ্ন গ্রামীণ ব্যাংক শাখা কার্যালয়ের সামনে আম, নারকেল ও সুপারিগাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচির সূচনা করা হয়।

এ সময় শুভসংঘের সদস্যরা জানান, সারা বিশ্বের তাপমাত্রা বৃদ্ধিতে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। আগামী পৃথিবীকে বসবাসের উপযোগী হিসেবে গড়ে তুলতে গাছের বিকল্প নেই। তাই শুভসংঘের পক্ষ থেকে পুরো উপজেলায় নানা প্রজাতির ফলদ গাছের চারা রোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

news24bd.tv/DHL