নিজেদের তৈরি বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল ভারত

অ্যান্টি র‍্যাডিয়েশন সুপারসনিক মিসাইল রুদ্রম-২ এর সফল পরীক্ষা চালালো ভারত। ছবি: এনডিটিভি

নিজেদের তৈরি বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল ভারত

অনলাইন ডেস্ক

অ্যান্টি র‍্যাডিয়েশন সুপারসনিক মিসাইল রুদ্রম-২ এর সফল পরীক্ষা চালালো ভারত। বুধবার (২৯ মে) এই সুপারসনিক মিসাইলের পরীক্ষা চালায় দেশটির প্রতিরক্ষা গবেষণা কেন্দ্র ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

বুধবার (২৯ মে) করা এই পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে নিজেদের প্রযুক্তিতে ভয়ংকর ক্ষেপণাস্ত্র তৈরিতে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতের সশস্ত্র বাহিনী।

আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, সু৩০-এমকেআই যুদ্ধবিমান থেকে রুদ্রম-২ নামের ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্রটি সহজে শত্রুপক্ষের অবস্থান নিশ্চিত হতে পারে। এটি ১০০ কিলোমিটারেরও বেশি পরিসর থেকে শত্রুর রেডিও ফ্রিকোয়েন্সি এবং রাডার সংকেত বিশ্লেষণে সক্ষম।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটি বিভিন্ন উচ্চতা থেকে নিক্ষেপ করা যায়।

শূন্য থেকে এটি ভূমিতে থাকা শত্রুর ঘাঁটিতে আছড়ে পড়ে। রুদ্রম-২ হলো দেশীয়ভাবে উন্নত ‘সলিড-প্রপেলড এয়ারলঞ্চড মিসাইল সিস্টেম’, যা অনেক ধরনের শত্রু সম্পদকে ধ্বংসে ব্যবহার করা যাবে।

এই সাফল্যের ঘটনায় শুভেচ্ছা জানিয়েছেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এক বার্তায় তিনি বলেন, ওড়িশায় ভারতীয় বিমানবাহিনীর এসইউ-৩০ এমকে-আই যুদ্ধবিমান থেকে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য রুদ্রম-২ এর মিসাইলের সফল পরীক্ষা হয়েছে।

news24bd.tv/DHL