রোটাভাইরাস থেকে শিশুদের রক্ষায় কাজ করবে এমসিআরআই এবং ইনসেপ্টা

সংগৃহীত ছবি

রোটাভাইরাস থেকে শিশুদের রক্ষায় কাজ করবে এমসিআরআই এবং ইনসেপ্টা

নিউজ টোয়েন্টিফোর হেলথ

বৈশ্বিক স্বাস্থ্যসেবায় নতুন মাত্রা যোগ করতে জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদনে যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট (এমসিআরআই)।

বাংলাদেশের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট (এমসিআরআই) রোটা ভ্যাকসিন উৎপাদনের জন্য একটি যৌথ উদ্যোগে প্রবেশ করেছে। এই ভ্যাকসিনটি বিশ্বব্যাপী শিশুদের মধ্যে রোটাভাইরাস জনিত ডায়রিয়ার প্রভাব কমাতে সাহায্য করবে। এমসিআরআই এর "আরভি থ্রি-বিবি" ভ্যাকসিনটি জন্মকালীন ডায়রিয়া থেকে নবজাতকদের রক্ষা করে।

এই যৌথ উদ্যোগের লক্ষ্য হল বিশ্বব্যাপী শিশুদের জন্য এই জীবন বাঁচানোর ভ্যাকসিনটি আরও সহজলভ্য করা। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস বাংলাদেশের একটি প্রধান ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান যার ভ্যাকসিন উৎপাদনে সুনাম রয়েছে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এবং এমসিআরআই এর এই যৌথ উদ্যোগটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা বিশ্বব্যাপী শিশুদের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রোটাভাইরাস জনিত ডায়রিয়া শিশুদের মৃত্যুর একটি প্রধান কারণ, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে।

"আরভি থ্রি-বিবি" ভ্যাকসিনটি এই রোগের বিরুদ্ধে একটি কার্যকর প্রতিরোধ ব্যবস্থা, এবং এটি ব্যাপকভাবে উপলব্ধ হলে প্রতি বছর হাজার হাজার শিশুর জীবন বাঁচানো যেতে পারে।
 
ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের এই ভ্যাকসিনটি উৎপাদনের অভিজ্ঞতা এবং এমসিআরআই এর গবেষণা ও উন্নয়ন দক্ষতার সমন্বয় এই যৌথ উদ্যোগকে সফল করতে সাহায্য করবে। উভয় প্রতিষ্ঠানই দৃঢ়প্রতিজ্ঞ যে তারা বিশ্বব্যাপী শিশুদের জন্য এই জীবন বাঁচানোর ভ্যাকসিনটি সহজলভ্য করতে কাজ করবে।
 
এই যৌথ উদ্যোগটি বাংলাদেশের জন্যও একটি গুরুত্বপূর্ণ অর্জন। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের ভ্যাকসিন উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে, যা দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য একটি বুস্ট হবে। এছাড়াও, এই উদ্যোগটি বাংলাদেশকে আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করবে।

news24bd.tv/health

সম্পর্কিত খবর