ব্লুটুথ কীভাবে কাজ করে?

ব্লুটুথ কীভাবে কাজ করে?

অনলাইন ডেস্ক

সর্বপ্রথম বলে নেওয়া যাক ব্লুটুথ আমাদের ফোনে কেন দরকার। এটা তো আপনারা সকলেই জানেন, অবশ্যই ডেটা ট্রান্সমিশন এর জন্য। আপনি যখন মোবাইলে কথা বলেন তখন সেই ডাটা এনালগ থেকে ডিজিটাল কনভার্ট হয়ে টাওয়ারে যাচ্ছে এবং অপর ব্যক্তির কাছে সেই ডাটা ডিজিটাল থেকে এনালগ হচ্ছে এবং তারপর সে শুনতে পাচ্ছে। এরকমই ব্লুটুথের জন্য মোবাইলে একটি এন্টেনা থাকে, যেটা ডাটা ট্রান্সমিশনে সাহায্য করে।

এই ব্লুটুথ হচ্ছে ওয়্যারলেস যোগাযোগের একটি পদ্ধতি। এর range ১০ মিটার। তবে বিদ্যুৎ কোষের শক্তি বৃদ্ধি করলে এর range ১০০ মিটার পর্যন্ত বাড়ানো যায়। তাই বলা যায়, ব্লুটুথ হচ্ছে ১ থেকে ১০০ মিটার দূরত্বের মধ্যে ওয়্যারলেস যোগাযোগের একটি পদ্ধতি।

যা ক্ষুদ্র পাল্লার জন্য প্রণীত একটি ওয়্যারলেস প্রোটোকল। ব্লুটুথ একসঙ্গে ৮ টি যন্ত্রের সাথে যোগাযোগ সাধন করতে পারে। তবে প্রত্যেকটি যন্ত্রকে ১০ মিটার ব্যাসার্ধের একটি বৃত্তের মধ্যে অবস্থান করতে হবে। কেননা ব্লুটুথ প্রযুক্তি চারিদিকে বৃত্তাকার পথে সর্বোচ্চ ১০ মিটার পর্যন্ত ক্রিয়াশীল থাকে।

এখন আপনা প্রশ্ন হতে পারে, ৮ টি ডিভাইস একসঙ্গে যুক্ত থাকলে এর যোগাযোগের কোনো বাধার সৃষ্টি হয় কি না?

এর উত্তর হলো না। কারণ ব্লুটুথ এই সমস্যা সমাধানের জন্য একটি পদ্ধতি ব্যবহার করে যা "spread-spectrum frequency hopping" নামে পরিচিত। এই পদ্ধতিতে কোন ডিভাইস কম্পাঙ্ক হতে ৭৯টি পৃথক কম্পাঙ্ক এলোমেলোভাবে গ্রহণ করে এবং নির্দিষ্ট সীমার মধ্যে তা একের পর এক পরিবর্তন করতে থাকে। ট্রান্সমিটার প্রতি সেকেন্ডে ১৬০০ বার কম্পাঙ্ক পরিবর্তন করে। যার ফলে অনেকগুলো ভিন্ন ভিন্ন ডিভাইসগুলোর মধ্যে একই সময়ে একই কম্পাঙ্ক এর তথ্য প্রেরণ করা প্রায় অসম্ভবই বললে চলে। এই পদ্ধতিতে একই সময়ে একাধিক ডিভাইসগুলো একই কম্পাঙ্ক ব্যবহার করে না যার ফলে একে অপরের যোগাযোগে কোনো বাধা সৃষ্টি করে না।

আরও পড়ুন; বাসের ধাক্কায় গভীর খাদে অটোরিক্সা, নিহত বেড়ে ৮

বিলুপ্ত প্রজাতির ঈগল উদ্ধারে ‘এগিয়ে এল না’ কেউ

দুটি ডিভাইস একে অন্যের সাথে যুক্ত হতে চাইলে যেকোনো একটি চ্যানেল বেছে নেয় এবং যদি সেটি সেই মুহূর্তে ব্যাবহৃত অবস্থায় থাকে, তাহলে স্বয়ংক্রিয় ভাবে আরেকটি চ্যানেল বাছাই করে নেয়। কোনো বৈদ্যুতিক ডিভাইসের সঙ্গে সাংঘর্ষিক না হওয়ার জন্য এবং নিরাপত্তার খাতিরে এরা প্রতি সেকেন্ডে হাজারবার এক ফ্রিকোয়েন্সি থেকে অন্য ফ্রিকোয়েন্সিতে পরিবর্তন করে নেয়।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর