কার হাতে উঠবে টুর্নামেন্ট সেরার পুরস্কার?

(বাঁ-দিক থেকে) মোস্তাফিজুর রহমান, লিটন দাস

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ

কার হাতে উঠবে টুর্নামেন্ট সেরার পুরস্কার?

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের মহারণ আজ। বিকেল সাড়ে চারটায় রাজধানীর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম।

খুলনা প্রথম কোয়ালিফায়ার ম্যাচে চট্টগ্রামকে ৪৭ রানে হারিয়ে ফাইনালে উঠে। আর চট্টগ্রাম ফাইনালে ওঠে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে বেক্সিমকো ঢাকাকে ৭ উইকেটে হারিয়ে।

এই টুর্নামেন্টে খুলনা ও চট্টগ্রামের মধ্যে এখন পর্যন্ত তিনবার দেখা হয়েছে। এর মধ্যে খুলনা জয় পায় এক ম্যাচে। আর চট্টগ্রাম দুই ম্যাচে।

সবকিছু ছাপিয়ে আলোচনায় এখন কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা? কার হাতে উঠছে পুরস্কার?

টুর্নামেন্টের শুরুতে প্রাইজমানি জানানো না হয়নি।

তবে গত ১৫ ডিসেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপিতে জানায়, টুর্নামেন্ট সেরা ক্রিকেটারের পুরস্কার তিন লাখ টাকা।   

এখন পর্যন্ত টুর্নামেন্টে সেরার দৌঁড়ে এগিয়ে আছেন দুইজন। মজার ব্যাপার হলো তারা দুইজনই গাজী গ্রুপ চট্টগ্রামের। একজন মোস্তাফিজুর রহমান, অন্যজন লিটন দাস।   

গ্রুপ পর্ব ও কোয়ালিফায়ার ম্যাচ শেষে তিনজন ব্যাটসম্যান পার করেছেন ৩০০ রানের গণ্ডি। ৯ ম্যাচে সর্বোচ্চ ৩৭০ রান নিয়ে সবার ওপরে লিটন। তার থেকে ৪৬ রান কম নিয়ে (৩২৪) দ্বিতীয় স্থানে তামিম ও ৬৯ রান কম নিয়ে (৩০১) তৃতীয় স্থানে আছেন নাজমুল হোসেন শান্ত।

লিটন ছাড়া বাকি দুজনই বাদ পড়ে গেছেন ফাইনালের আগে। ৯ ম্যাচের মধ্যে লিটনের অর্ধশতক তিনটি। সর্বোচ্চ অপরাজিত ৭৮। ব্যাটিং গড় ৫২.৮৫। স্ট্রাইক রেট ১২০। এ ক্ষেত্রে লিটন যদি ফাইনালে ব্যাট হাতে অবদান রাখতে পারেন তার হাতে দেখা যেতে পারে টুর্নামেন্ট সেরা পুরস্কার।


দেশীয় কোচদের পারিশ্রমিক নিয়ে সালাউদ্দিনের কণ্ঠে আক্ষেপ

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ফাইনাল আজ

আজকের ফাইনালে কত টাকার পুরস্কার পাবেন খেলোয়াড়রা


এই পুরস্কারের জন্য জোর দাবিদার টুর্নামেন্টে লিটনেরই সতীর্থ মোস্তাফিজুর রহমান। কাটার-স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের প্রায় ম্যাচেই তিনি ভুগিয়েছেন। ৯ ম্যাচ খেলে সর্বোচ্চ ২১ উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার।  

১৭ উইকেট নিয়ে মুক্তার আলী ও ১৬ উইকেট নিয়ে কামরুল ইসলাম রাব্বী মোস্তাফিজের পরে অবস্থান করছেন। তারা দুজনের কেউই ফাইনালে যেতে পারেননি। এছাড়া ১৫ উইকেটের বেশি পাননি কোনো বোলার।

ধারাবাহিক মোস্তাফিজ চার উইকেট নিয়েছেন একবার, তিনটি করে উইকেট নিয়েছেন তিনবার। টুর্নামেন্টে ১০ এর বেশি উইকেট পেয়েছেন তার মধ্যে মোস্তাফিজেরই ইকোনমি রেট (৬.২৮) সবচেয়ে কম।

কার হাতে উঠছে টুর্নামেন্ট সেরার পুরস্কার তা সময়ই বলে দেবে। তাই সেই সময়ের জন্যই অপক্ষে করতে হবে।  

news24bd.tv নাজিম