ভারত নিজেই বানাচ্ছে বিমানবাহী রণতরি
ভারত নিজেই বানাচ্ছে বিমানবাহী রণতরি

ভারত নিজেই বানাচ্ছে বিমানবাহী রণতরি

অনলাইন ডেস্ক

সামরিক সক্ষমতায় আরো একধাপ এগিয়ে গেল ভারত। আগামী বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভারত নিজেদের তৈরি প্রথম বিমানবাহী রণতরি ‘আইএনএস বিক্রান্ত’ জলে ভাসানোর ঘোষণা দিয়েছে।  

শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কেরালার কোচিতে রণতরিটির নির্মাণকাজ পরিদর্শন করে এই তথ্য জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আরও বলেন, ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে আইএনএস বিক্রান্তের কার্যক্রম শুরু করা হবে।

এটা ভারতীয়দের জন্য ভীষণ গর্বের একটি বিষয়। একই সঙ্গে এটি আত্মনির্ভর ভারত গড়ার অনন্য একটি উদাহরণ।

আগামী বছরের মাঝামাঝি ভারতীয় নৌবাহিনীর বহরে যুক্ত হবে আইএনএস বিক্রান্ত। এতদিন ভারতের ​একমাত্র বিমানবাহী রণতরী ছিল আইএনএস বিক্রমাদিত্য। সেটি রাশিয়ার তৈরি। এবারই প্রথম দেশে তৈরি বিমানবাহী রণতরী পাচ্ছে ভারত।

কোচির শিপইয়ার্ডে তৈরি হচ্ছে আইএনএস বিক্রান্ত। ওজন প্রায় ৪০ হাজার টন। ১৯৯৯ সালে রণতরিটির নকশা তৈরি হয়। ২৬২ মিটার দৈর্ঘ্য ও ৬০ মিটার প্রস্থের এই বিমানবাহী রণতরীর ডেকে মিগ-২৯ এর মতো যুদ্ধবিমান ওঠানামা করতে পারবে।

২০১৩ সালে শুরু হয়েছিল ট্রায়াল। আশা করা হয়েছিল যে, ২০১৮ সালের মধ্যে ভারতীয় নৌবাহিনীতে আইএনএস বিক্রান্ত যুক্ত হবে। গত বছর পরীক্ষামূলকভাবে বেসিন ট্রায়ালও সফল হলেও করোনার কারণে নৌবহরে যুক্ত হওয়া পিছিয়ে যায়।

২০১৪ সালে প্রথম বিমানবাহী রণতরিটি রাশিয়ার কাছ থেকে কেনে ভারত। ২৮৪ মিটার লম্বা ও ৬০ মিটার উচ্চতার আইএনএস বিক্রমাদিত্যের ওজন প্রায় চার হাজার টন। রণতরীতে একসঙ্গে ৩০টি মিগ যুদ্ধবিমান ও ৬টি হেলিকপ্টার রাখা যায়।

আইএনএস বিক্রান্ত ইন্ডিজেনাস এয়ারক্রাফট ক্যারিয়ার ১ বা আইএসি-১ নামেও পরিচিত। কেরালার কোচিন শিপইয়ার্ড লিমিটেড ভারতের প্রথম বিমানবাহী এই রণতরি নির্মাণ করছে।

news24bd.tv/আলী