বাদাম খেলেই কমবে ওজন
বাদাম খেলেই কমবে ওজন

বাদাম খেলেই কমবে ওজন

অনলাইন ডেস্ক

গবেষকরা দেখেছেন, যাঁরা নিয়মিত কাঁচা বাদাম খেয়ে থাকেন, তাঁদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে। তার প্রভাবে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।

অনন্য সব পুষ্টিগুণ এবং শরীরিক উপকারিতার ক্ষেত্রে বাদামের কোনও বিকল্প হয় না বললেই চলে। এতে মজুত রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন-ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন-সি, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম এবং ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড এবং আরও কত কী। যা নানাভাবে শরীরের কাজে লেগে থাকে। বাদাম অত্যন্ত স্বাস্থ্যকর খাবার ঠিক আবার তাতেই নাকি প্রচুর ক্যালরি আর চর্বি। যদিও এই চর্বিকে বলা হয় স্বাস্থ্যকর চর্বি। ওজন নিয়ন্ত্রণ করার জন্য ক্যালরি ও চর্বি মেপে যারা খাদ্যাভ্যাস পরিচালনা করছেন তাদের কাছে এই স্বাস্থ্যকর বাদাম নিয়েও দ্বিধা তৈরি হয়। সেই দ্বিধা দূর হবে নতুন গবেষণার ফলাফল থেকে।  

বাদাম ওজন তো বাড়ায় না বরং ওজন কমানোর যে চেষ্টাগুলো আপনি করছেন, সেগুলোর কার্যকারিতা কয়েকগুণ বাড়িয়ে দেয়। ওজনের ওপর বাদামের প্রভাব নিয়ে ৪ বছর ধরে ‘মেটা-অ্যানালাইসিস’ করেন কানাডার ইউনিভার্সিটি অফ টরোন্টো’র ‘নিউট্রিশনাল সায়েন্স’ বিভাগের ‘ডক্টরাল’ শিক্ষার্থী স্টেফানি নিশি। তার সঙ্গে ছিলেন ‘টেমার্থি ফ্যাকাল্টি অফ মেডিসিন’য়ের ‘নিউট্রিশনাল সায়েন্স অ্যান্ড মেডিসিন’য়ের সহ-অধ্যাপক জন সিভেনপাইপার।

মোট ১২১ টি গবেষণা পর্যালোচনা করা হয় এতে। যাতে অংশগ্রহণকারীর সংখ্যা প্রায় ৫ লাখ। ‘ওবেসিটি রিভিউস’ শীর্ষক সাময়িকীতে গবেষণাটি প্রকাশ পায়।

‘মেডিকেল এক্সপ্রেস’য়ের প্রতিবেদনে উঠে আসে, অনেক ধরনের বাদাম এই পর্যালোচনামূলক গবেষণার অন্তর্ভুক্ত ছিল। আর বিভিন্ন শারীরিক সমস্যার জর্জরিত অংশগ্রহণকারীদের ওপর সেই বাদামের উপকারী প্রভাবও খতিয়ে দেখা হয়।

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


সংগ্রহীত তথ্যের মান যাচাই করার পর তা পর্যালোচনা শেষে নিশি বলেন, “গড় হিসেবে বাদাম এবং ওজন বৃদ্ধির মধ্যের কোনো যোগাযোগ খুঁজে পাওয়া যায়নি। বরং কিছু পর্যালোচনায় দেখা যায় বেশি করে বাদাম খাওয়ার কারণে ওজন কমেছে, কমেছে কোমরের বেড়। ”

দুই গবেষকই জানিয়েছেন তারা নিয়মিত বাদাম খান। নিশি বলেন, “এই গবেষণার ফলাফল জানার পর আমি আরও বেশি বাদাম খাচ্ছি। শুধু তাই নয়, বাদাম বিভিন্নভাবে খাওয়া যায়। বিভিন্ন রান্নার পদেও ব্যবহার করা যায়। কিছু গবেষণা দাবি করে, প্রদাহের বিরুদ্ধেও উপকারী বাদাম। ”

সিভেনপাইপার বলেন, ওজন বৃদ্ধির দিক থেকে বাদামের কোনো ক্ষতিকর প্রভাব নেই, আর সেটা অবশ্যই একটা ভালো ইঙ্গিত। আর ওজন কমানোর ক্ষেত্রে বাদামের ভূমিকা আছে এমন ইঙ্গিত পাওয়া গেছে।

news24bd.tv/আলী