ডিজিটাল মুদ্রার দিকে দৃষ্টি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ
ডিজিটাল মুদ্রার দিকে দৃষ্টি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ

সংগৃহীত ছবি

ডিজিটাল মুদ্রার দিকে দৃষ্টি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ

ডেস্ক রিপোর্ট

বৈশ্বিক আর্থিক খাতে দ্রুত পরিবর্তনের বিষয়টি আমলে নিয়ে ডিজিটাল মুদ্রার দিকে দৃষ্টি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ।

কারণ গত বছর বিটকয়েন, ইথারিয়ামের মতো ক্রিপ্টোকারেন্সির মান রেকর্ড সর্বোচ্চে দাঁড়িয়েছিল। তবে সহসাই ডিজিটাল মুদ্রায় ফেডারেল সবুজসংকেত দিচ্ছে না সর্বশেষ প্রতিবেদনে এ ইংগিত স্পষ্ট। কেন্দ্রীয় ব্যাংক নিয়ন্ত্রণাধীন ডিজিটাল ডলার নিয়ে দীর্ঘ মূল্যায়ন শেষে সম্প্রতি ৪০ পৃষ্ঠার একটি প্রতিবেদন পেশ করেছে ফেড।

খবর সিএনবিসি ও দ্য ভার্জ।

ফেডের প্রতিবেদনে ডিজিটাল মুদ্রার সুবিধা ও সম্ভাব্য ঝুঁকির বিষয়টি উঠে এসেছে। এতে আরো জনমতামতের আহ্বান জানানো হয়েছে। ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকটি তাদের মূল্যায়ন জানালেও এটা চালু ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেয়া হয়নি।

ফেড সতর্ক করে বলছে, বিদ্যমান ক্রিপ্টোকারেন্সিগুলো খুবই অস্থিতিশীল, এতে প্রচুর জ্বালানি শক্তি ব্যয় হয় এবং এর লেনদেনে বেশ সীমাবদ্ধতা রয়েছে। প্রাকৃতিক দুর্যোগের মতো পরিস্থিতিতে ডিজিটাল মুদ্রা কীভাবে ব্যবহার হবে এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এছাড়া গোপনীয়তা, জালিয়াতির বিরুদ্ধে সুরক্ষার পাশাপাশি সব জায়গায় বিস্তৃত ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে না পারা এক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে বলে জানায় ফেড।

news24bd.tv/এমি-জান্নাত   

;