ইফতারে শরীর সুস্থ রাখে যেসব খাবার
ইফতারে শরীর সুস্থ রাখে যেসব খাবার

ইফতারে শরীর সুস্থ রাখে যেসব খাবার

অনলাইন ডেস্ক

চলছে রমজান মাস। আর প্রচন্ড গরমের মধ্য দিয়েই পার করতে হচ্ছে রোজা। রোজায় নিজেকে ও পরিবারকে সুস্থ রাখা খুবই জরুরী। তাই ইফতারে এমন কিছু খাবার রাখা উচিত যা শরীরকে ঠাণ্ডা রাখবে এবং সারাদিনের ক্লান্তিভাব দূর করে শরীরকে কর্মক্ষম রাখবে।

একই সঙ্গে সারাদিনের পানির ঘাটতি পূরণ করবে। এজন্য ইফতারে স্বাস্থ্যকর ফল রাখা উচিত। চলুন জেনে নেই যাক, রোজায় সুস্থ থাকতে ইফতারে যেসব খাবার খাওয়া যেতে পারে:

পানীয়:

পানি, ফলের শরবত, স্মুথি, দুধ এগুলো পানীয়ের অন্তর্ভুক্ত। দুধ ও ফল দিয়ে বানানো পানীয় যেমন, ব্যানানা শেক, ম্যাঙ্গো শেক প্রাকৃতিকভাবে সুগার ও ক্যালরির ভালো উৎস। অতিরিক্ত চিনি দেয়া শরবত বা কৃত্রিম ফলের জুস না খাওয়াই ভালো।

কাঁচা ছোলা:

রান্না ছোলার থেকে কাঁচা ছোলায় পুষ্টিগুণ বেশি। ছোলায় ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও উচ্চ প্রোটিন রয়েছে। শরীরে শক্তির জোগান দিতে এর কোনো বিকল্প নেই।

খেজুর:

খেজুর শর্করা ও খনিজ যেমন পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ এবং ফাইবারের অনেক ভালো উৎস। ইফতারে তাই দুটি করে খেজুর খাওয়া যেতে পারে।

শসা:

শসা প্রায় বারো মাসই পাওয়া যায় বাজারে। রোজায় ইফতারে শসা গুরুত্বপূর্ণ উপাদান। এতে ৯৫ শতাংশ পানি, মিনারেল ও ভিটামিন রয়েছে। তাই শসা খেলে ভেতর থেকে শরীর ঠাণ্ডা হয়। এছাড়া ক্যালোরির পরিমাণ কম ও ফাইবার বেশি থাকায় ওজন কমাতে বেশ সহায়ক ভূমিকা পালন করে।

তরমুজ:

তরমুজে ৯২ শতাংশ পানি থাকায় শরীরে পানির চাহিদা পূরণ করে থাকে। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। ইফতারে বিশেষ করে পানিসমৃদ্ধ ফল যেমন আনারস, বাঙ্গি, কমলা, মাল্টা, নাশপাতি ডিহাইড্রেশন দূর করে।

সবজি :

সবজি ও চিকেন দিয়ে তৈরি স্যুপ রাখা ভালো। ইফতারে মাঝেমধ্যে ছোলা, পিঁয়াজু ও বেগুনির বদলে আমরা সবজির স্যুপ রাখতে পারি।

দই:

দইয়ে প্রোটিন, ক্যালসিয়াম, আয়োডিন ও ভিটামিন ডি থাকে, সহজে খাবার হজম করে। ইফতারে তাই দই, চিড়া-মুড়ি খাওয়া যেতে পারে।

এছাড়া সারাদিন রোজায় শরীরে পানির অভাব দূর করতে প্রচুর পানি পান করা প্রয়োজন।

news24bd.tv/Amy_Jannat