'শ্রীলংকায় নতুন প্রধানমন্ত্রী নিয়োগ চলতি সপ্তাহে'
'শ্রীলংকায় নতুন প্রধানমন্ত্রী নিয়োগ চলতি সপ্তাহে'

সংগৃহীত ছবি

'শ্রীলংকায় নতুন প্রধানমন্ত্রী নিয়োগ চলতি সপ্তাহে'

অনলাইন ডেস্ক

বিক্ষোভের আগুনে জ্বলছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে চলতি সপ্তাহের মধ্যেই শ্রীলংকায় নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত এবং মন্ত্রিসভা গঠনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গতকাল বুধবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ কথা জানান তিনি।

প্রেসিডেন্ট বলেন, সংখ্যাগরিষ্ঠ সাংসদ ও জনগণের বিশ্বাস রয়েছে, এমন একজনকেই মনোনীত করা হবে প্রধানমন্ত্রী হিসেবে। এছাড়াও নতুন একটি সাংবিধানিক পরিবর্তন আনার মাধ্যমে ১৯তম সংশোধনীর ধারাগুলোকে আরও শক্তিশালী করা হবে।

এসময় আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে নৈরাজ্যকর পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ দেন প্রেসিডেন্ট। যারা সহিংসতা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেন রাষ্ট্রপতি।

এদিকে দেশটিতে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে অব্যাহত রয়েছে বিক্ষোভ। গা ঢাকা দিচ্ছেন শ্রীলংকার রাজনীতিবিদেরা।

বুধবার শ্রীলংকার কর্তৃপক্ষকে মানবধিকার এবং নাগরিক স্বাধীনতাকে সম্মান করার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

দেশটিতে আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭ টায় কারফিউ সাময়িকভাবে প্রত্যাহার করে আবার দুপুর ২টায় পুনরায় জারি করা হবে। আগামীকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত কার্যকর থাকবে কারফিউ।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা তার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে যাচ্ছে। দেশটিতে সরকার পতনের দাবিতে এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভের মুখে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে।

news24bd.tv/রিমু

;