যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তুরস্কের পাল্টা ব্যবস্থা

মার্কিন-তুর্কি সম্পর্কের অবনতি দিন দিন বেড়েই চলেছে। মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দেওয়ার পর এবার আমদানি পণ্যে শূল্ক বাড়িয়েছে তুরস্কের সরকার।

আমেরিকা থেকে ব্যক্তিগত গাড়ি আমদানির ক্ষেত্রে ১২০ শতাংশ, অ্যালকোহলিক পানীয়র ক্ষেত্রে ১৪০ শতাংশ ও তামাকজাত পণ্যে ৬০ শতাংশ শূল্ক বাড়িয়েছে তুর্কি সরকার।

বুধবার আলজাজিরাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এছাড়াও কসমেটিকস, কয়লা ও চালে শুল্ক বাড়ানো হয়েছে। এর আগে আইফোনসহ বিভিন্ন মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দিয়েছিলেন এরদোগান।

খবরে বলা হয়, মার্কিন আমদানি পণ্যে শূল্ক বৃদ্ধির ফরমানে স্বাক্ষর করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান। এর আগে গত সপ্তাহে মার্কিন সরকার তুরস্কের পণ্যে দ্বিগুণ শূল্ক আরোপ করে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে দরপতন হতে শুরু করে তুর্কি মুদ্রা লিরার। ২০ শতাংশেরও বেশি দরপতন হয়ে সংকটে পড়েছে দেশটির অর্থনীতি।

মার্কিন যাজক আটকের ঘটনা থেকে সম্প্রতি তুরস্ক ও আমেরিকার কূটনৈতিক সম্পর্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। মার্কিন সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন আইনমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞার হুমকি দেন এরদোগান। এরপর গত শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শূল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)