ঢাকায় শেষ হলো হৃদরোগ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ‘বিআইটি সামিট ২০২৩’

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞের অংশগ্রহণে শুক্র ও শনিবার (৩, ৪ ফেব্রুয়ারি) ঢাকায় হয়ে গেল দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ‘বিআইটি সামিট ২০২৩’। এতে দেশি-বিদেশি হৃদরোগ বিশেষজ্ঞগণ সর্বাধুনিক চিকিৎসাপদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের ওপর নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং হাতে-কলমে প্রশিক্ষণ দেন।

রাজধানীর  রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হৃদরোগ বিশেষজ্ঞদের নিয়ে অনুষ্ঠিত ‘১৩ তম বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস; বা বিআইটি সামিট ২০২৩ শীর্ষক এই সম্মেলনের আয়োজক জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক, আমেরিকান কলেজ অব কার্ডিওলজির (বিআইটি) চেয়ারম্যান এবং কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. আফজালুর রহমান এবং ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক রবীন চক্রবর্তী।

জানা গেছে, জটিল হৃদরোগ চিকিৎসায় সর্বাধুনিক চিকিৎসা ও সর্বশেষ প্রযুক্তি নিয়ে এবারের সম্মেলনে অনেকগুলো সেসন পরিচালিত হয়। অনুষ্ঠানে বিশেষজ্ঞ চিকিৎসকগণ ছাড়াও নবীণ চিকিৎসকগণ সরাসিরি অংশ নিয়ে হৃদরোগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর অভিজ্ঞতা লাভ করেন।

অনুষ্ঠানে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল থেকে সরাসরি যুক্ত হয়ে ডা. শিগেরু সাইটো ও এ এম শফিক একজন হৃদরোগীর পিসিআর (অন্য রক্তনালীগুলো সচল রেখে ব্লক হয়ে যাওয়া রক্তনালী সচল করতে নিরাপদে হার্ট অপারেশন) সরাসরি করে দেখান।

অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী ছাড়াও অনুষ্ঠানে কোর্স পরিচালক হিসেবে ভূমিকা রাখেন ডা. শুভনান রায় (ভারত), ডা. এন এ এম মোমেনুজ্জামান (বাংলাদেশ), ডা. গেরি এস. মিন্টজ (যুক্তরাষ্ট্র), ডা. সানযোগ কালরা (কানাডা), ডা. টান হুয়াই চেম (সিঙ্গাপুর), ডা. আঞ্জেলা হুয়ে (যুক্তরাজ্য) প্রমূখ।  

জানা গেছে, এবারের সম্মেলনে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ভুটানসহ ইউরোপের বিভিন্ন দেশের প্রায় ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞ অংশ নিয়েছেন। দুই দিনব্যাপী সম্মেলনে হৃদরোগ বিশেষজ্ঞরা লাইভ ট্রান্সমিশনসহ বিভিন্ন বিষয়ে মোট ২৮ পর্বে সেসন পরিচালনা করেন।  

প্রথম দিন বিশেষজ্ঞরা হৃদরোগ চিকিৎসায় আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন। অতীতে হৃদরোগীদের বুক কেটে অস্ত্রোপচার করা হতো ও জটিল পদ্ধতি অবলম্বন করা হতো। কিন্তু বর্তমানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কীভাবে সহজে অস্ত্রোপচার হচ্ছে, তা তুলে ধরেন আলোচকগণ।

আমেরিকান কলেজ অব কার্ডিওলজির (বিআইটি) চেয়ারম্যান এবং কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. আফজালুর রহমান বলেন, ‘২০১১ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে এই বিআইটি সামিট। এবারেরটি আমাদের ১৩তম সামিট। হৃদরোগ বিশেষজ্ঞ এবং চিকিৎসকদের নিয়ে বিশ্বের সর্বশেষ চিকিৎসাপদ্ধতি ও প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা ও প্রশিক্ষণ দেওয়াই এ সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য।

news24bd.tv/desk