সস্তায় রোদ চশমা, ভালো নাকি ক্ষতিকর!

বৈশাখে সূর্যের তাপের পারদ বাড়তে শুরু করেছে। সূর্যের ইউভি রশ্মির এ তাপ শুধু ত্বকের নয়, চোখেরও নানান ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই চোখের সুরক্ষায় এ সময় অনেকেই ব্যবহার করেন রোদচশমা। কিন্তু অনেকেই এ রোদ চশমা সস্তায় কিনে থাকেন। তা কি চোখের জন্য নিরাপদ নাকি ক্ষতিকর তা হয়তো অনেকেই জানেন না। খবর আনন্দবাজার।

চিকিৎসকরা বলছেন, সূর্যের ইউভি রশ্মি যেমন ত্বকের ক্ষতি করে, তেমনই খারাপ প্রভাব ফেলে চোখের ক্ষেত্রেও। চোখে ব্যথা, অ্যালার্জি, শুষ্ক চোখ এমনকি দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায় সস্তায় রোদ চশমার কারণে।

সস্তায় কেনা রোদ চশমার রঙিন গ্লাসের রং থেকে যে রেখা চোখের ওপর পড়ে তা চোখের দৃষ্টিশক্তি ঝাপসার জন্য দায়ী হতে পারে।

স্বল্পমূল্যের রোদ চশমা কিংবা সানগ্লাস সূর্যের তাপ থেকে চোখকে সুরক্ষিত রাখতে পারে না। তাই চোখের সুরক্ষার জন্য কম দামে সানগ্লাস না কিনে বরং একটু বেশি দামে কিনতে চেষ্টা করুন।

চোখের সুরক্ষার জন্য রোদ চশমা ব্যবহার করলে বিশেষ করে কম দামের সানগ্লাস ব্যবহার করলে খেয়াল রাখুন চোখকে ভিজে রাখতে। চোখ যত ভিজা থাকবে, চোখের আর্দ্রতা তত নিশ্চিত হবে। আর এতে করে সস্তায় রোদচশমা ব্যবহার করলেও ভালো থাকবে চোখ।

এর জন্য বেশি করে পানি পান করার অভ্যাস গড়ে তুলতে পারেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চোখের ‘লুব্রিকেটিং’ আইড্রপও ব্যবহার করতে পারেন।

চোখের সুরক্ষায় রাতে ঘুমাতে যাওয়ার আগে শসার টুকরো চোখে ১০ মিনিট রেখে ঘুমাতে যেতে পারেন। প্রয়োজনে সানগ্লাসও কিনতে পারেন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। news24bd.tv/আলী