গ্রিসের নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীনরা

গ্রিসের জাতীয় নির্বাচনে বড় জয় পেয়েছে প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের দ্য নিউ ডেমোক্রেসি পার্টি (এনডি)। নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন বামপন্থী সিরিজা পার্টি অনেকটাই পিছিয়ে আছে। নির্বাচনী কার্যালয়ের দেওয়া হিসাবে, এনডির পক্ষে রায় দিয়েছেন ৪১ শতাংশ ভোটার। আর সিরিজা পার্টি পেয়েছে মাত্র ২০ শতাংশ ভোট। খবর বিবিসির।  

আনুষ্ঠানিকভাবে ঘোষিত প্রাথমিক ফলাফল অনুযায়ী, এনডি ১৪৬ আসনে জয় পেয়েছে। ৩০০ আসনের পার্লামেন্টে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৫১ আসনে জয়। অর্থাৎ, একক সংখ্যাগরিষ্ঠতার জন্য দলটির প্রয়োজন আরও ৫ আসন।

প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস তার দলের এই জয়কে ‘রাজনৈতিক ভূমিকম্প’ অভিহিত করেছেন। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে এনডি-প্রধানকে অন্য দলের সঙ্গে জোট বাঁধতে হবে অথবা নতুন নির্বাচন চাইতে হবে।

বিশ্লেষকেরা বলছেন, গ্রিসের রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক দূরত্ব রয়েছে। সে ক্ষেত্রে কিরিয়াকোস মিতসোতাকিসের জন্য জোট সরকার গঠন করা দুরূহ হবে। ফলে দ্বিতীয় দফা ভোট আগামী জুন মাসের শেষে বা জুলাই মাসের শুরুর দিকে অনুষ্ঠিত হতে পারে।

এরই মধ্যে কিরিয়াকোস মিতসোতাকিস নতুন নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন। তাঁর ভাষ্য, শক্তিশালী সরকার গঠনের জন্য নতুন নির্বাচনের দরকার হতে পারে।

গ্রিসের নির্বাচনী আইন অনুযায়ী, প্রথম দফায় এগিয়ে থাকা দল দ্বিতীয় দফার নির্বাচনে অতিরিক্ত আসন (বোনাস সিট) পাবে। নির্বাচনে কয়েক ডজন দল অংশ নিলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হয়েছে মিতসোতাকিস ও তাঁর মধ্যম দক্ষিণপন্থী দল এনডির সঙ্গে সিরিজা পার্টির। বামপন্থী এ দলের নেতৃত্ব রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। নির্বাচনে জয় পাওয়ায় কিরিয়াকোস মিতসোতাকিসকে অভিনন্দন জানিয়েছেন অ্যালেক্সিস সিপ্রাস্য।

news24bd/ARH