বিএনপির শীর্ষ আইনজীবীদের আদালত অবমাননার শুনানি পেছাল

প্রধান বিচারপতি দেশে না থাকায় সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে করা আদালত অবমাননা মামলার শুনানি ফের পেছানো হয়েছে। শুনানির পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ ফেব্রুয়ারি।

সোমবার (২৯ জানুয়ারি) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিন নেতৃত্বাধীন ৫ সদস্যের আপিল বেঞ্চ শুনানির দিন পিছিয়ে ১২ ফেব্রুয়ারি নির্ধারণ করেন। তবে এদিন উন্মুক্ত আদালতেই নিজেদের মধ্যে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন বিএনপিপন্থী আইনজীবীরা।

এর আগে গত ১৫ জানুয়ারি আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করার ঘটনায় তলবে আপিল বিভাগে হাজির হয়েছিলেন বিএনপির সাত শীর্ষ আইনজীবী নেতা।

এই সাত আইনজীবী হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল, ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক গাজী মো. কামরুল ইসলাম সজল।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুই বিচারকের অপসারণ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় বিএনপিপন্থি এই সাত আইনজীবীকে আদালত অবমাননার ব্যাখ্যা দিতে বলেছে আপিল বিভাগ।

গত ১৫ নভেম্বরের ওই আদেশে একই সঙ্গে আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশের বিষয়েও আদালতের রায় মেনে চলার নির্দেশ দেয় আপিল বিভাগ।

news24bd.tv/DHL