ক্যান্সারের টিকা তৈরির কাছাকাছি রাশিয়া: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, রাশিয়া মরণঘাতি ক্যান্সার রোগের টিকা তৈরির অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) মস্কোতে অনুষ্ঠিত এক সম্মেলনে পুতিন জানান, এটি একধরনের 'সায়েন্স ফিকশন' পর্যায়ের আবিস্কার হতে চলেছে।

যুগান্তকারী আবিষ্কারটি ফলপ্রসূ করতে রাশিয়ার চিকিৎসা বিজ্ঞানীরা প্রতিষেধকটি তৈরিতে কাজ করছে বলে জানান পুতিন। এ সময় একে নতুন প্রজন্মের ওষুধ হিসাবেও আখ্যা দেন তিনি। মস্কোর ফিউচার টেকনোলজির ফোরামে রাশিয়ার চিকিৎসা বিজ্ঞান নিয়ে কথা বলতে গিয়ে তিনি উল্লেখ করেন, ক্যান্সারের প্রাথমিক শনাক্তকরণ এবং চিকিৎসার ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে। এতে করে মানুষের আয়ু বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা তথাকথিত অনকো-ভ্যাকসিন, ক্যান্সারের বিরুদ্ধে ভ্যাকসিন এবং নতুন প্রজন্মের ইমিউনোমোডুলেটরি ওষুধ তৈরির কাছাকাছি চলে এসেছি। এবং আমি আশা করছি যে শিগগিরই এগুলোকে পৃথক কার্যকর থেরাপির জন্য ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধ বন্ধের ব্যাপারে পুতিন কিছু বলেননি: ক্রেমলিন

তার মতে, রাশিয়ার সকল ক্যান্সারের ক্ষেত্রে অর্ধেকেরও বেশি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা হয়, যেখানে একধরণের পূর্বাভাস দেওয়া হয়। কিছুদিন আগেও এসব আমরা কল্পনা বা রূপকথা মনে করতাম। কিন্তু এখন তা বাস্তব হতে চলেছে। চিকিৎসাবিজ্ঞানে রাশিয়ার এই অগ্রগতি একসময় সত্যিকারের বিপ্লব তৈরি করবে বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন পুতিন।

উল্লেখ্য, উদ্ভাবনগুলোর মধ্যে একটি হল বিশেষ চিপ যা মস্তিষ্কে স্থাপন করা হলে একজন ব্যক্তির দৃষ্টিশক্তি পুনরুদ্ধার করা সম্ভব। যদিও বর্তমানে এই প্রযুক্তির ক্লিনিকাল ট্রায়াল চলছে। (সূত্র: আরটি) 

news24bd.tv/SC