ফিলিস্তিন ইস্যুতে আইসিজের শুনানিতে অংশ নিচ্ছে বাংলাদেশ

ফিলিস্তিনের ভূখন্ড ইসরায়েলের দখলে রাখার বৈধতা নিয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে) এ আইনি যুক্তিতর্ক ও শুনানি শুরু হয়। চলবে আগামী এক সপ্তাহ। এ শুনানিতে আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অংশ নেবে বাংলাদেশ। মোট ৫২টি দেশ এবং ৩টি আন্তর্জাতিক সংস্থা এ শুনানিতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে।

আইসিজের শুনানির প্রথম দিনে শুধু ফিলিস্তিনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। শুনানিতে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে দশকের পর দশক ধরে ইসরায়েল অত্যাচার চালিয়ে আসছে। এতে ফিলিস্তিনিরা জীবন ও মৃত্যুর মধ্যে যেকোনো একটি বেছে নিতে বাধ্য হচ্ছেন।

রিয়াদ আল-মালিকি আরও বলেন, ‘অবৈধ দখলদারত্ব নিয়ে আন্তর্জাতিক আইনে একটাই সমাধানের কথা বলা রয়েছে। সেই সমাধান হলো অবিলম্বে ও নিঃশর্তভাবে দখলদারত্বের সম্পূর্ণ অবসান। ’

আরও পড়ুন: রমজানে এক শর্তে গাজায় হামলা বন্ধ রাখবে ইসরায়েল

উল্লেখ্য, শুনানিতে ফিলিস্তিনিদের প্রতিনিধিত্বকারী আইনজীবী পল রেকলার আদালতকে বলেন, ‘সবচেয়ে ভালো ও সম্ভাব্য সর্বশেষ সমাধান দুই রাষ্ট্র গঠন, যা ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ের জন্যই জরুরি। তবে এই সমাধানের ক্ষেত্রে প্রধান বাধা হলো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব। ’

শুনানি শেষে একটি মতামত বা নির্দেশনা দেবেন আইসিজে। ধারণা করা হচ্ছে, আইসিজের এ-সংক্রান্ত নির্দেশনা আসতে আনুমানিক ছয় মাস সময় লাগতে পারে।

ইসরায়েল আইসিজের এ শুনানিতে অংশ নিচ্ছে না। তবে লিখিত পর্যবেক্ষণ পাঠিয়েছে।

news24bd.tv/DHL