নোয়াখালীতে শিক্ষার্থীদের ‘জলবায়ু ধর্মঘট’

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করার দাবিতে জলবায়ু ধর্মঘট করেছেন শিক্ষার্থীরা। শুক্রবার (১৯ এপ্রিল) সকালে একশনএইড বাংলাদেশের সহযোগিতায় এসএইচবিও’র আয়োজনে নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকাল ১১টায় এ ধর্মঘট অনুষ্ঠিত হয়। এতে নোয়াখালী সাইবার ওয়ারিয়র্সসহ বেশ কয়েকটি সংগঠনের শতাধিক শিক্ষার্থী ও তরুণ-তরুণী অংশ নেন।  

এ সময় তারা ফিলিস্তিনে অবিলম্বে যুদ্ধ বিরতির দাবি জানিয়ে বলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। এই মুহূর্তে যে অমানবিক যুদ্ধ চলছে, তা বন্ধ করার আহ্বান জানান তারা। তারা বিশেষ করে বেসামরিক নাগরিক এবং জীবন হারানো নারী ও শিশুদের জন্য গভীর সহানুভূতি ও দুঃখ প্রকাশ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, জীবাশ্ম জ্বালানি এবং ক্ষতিকারক কৃষিব্যবসায় করা বিনিয়োগগুলোকে টেকসই প্রকল্প, নবায়নযোগ্য শক্তি এবং পরিবেশসম্মত অ্যাগ্রো ইকোলজির দিকে নেওয়ার জন্য সরকারি বিনিয়োগ ব্যাংক এবং বেসরকারি খাতের সংস্থাগুলোর কাছে দাবি জানিয়েছে।

এ সময় তরুণরা সমাজের বিভিন্ন প্রান্তের মানুষদের সাথে নিয়ে জলবায়ু সংকট নিরসন এবং ন্যায়বিচারের দাবিতে ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে অবস্থান নেয়। তাদের প্ল্যাকার্ডগুলোতে প্রকাশ পায় পৃথিবীকে জলবায়ু সংকট থেকে বাঁচিয়ে তোলার আকুতি।  

এসএইচবিওর প্রতিষ্ঠাতা ফাহিদা সুলতানা জানান, জলবায়ু বিষয়ে জনগণ ও নীতিনির্ধারকদের সুবিবেচনার জন্য স্ট্রাইকের বিকল্প নেই। তিনি বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্ম ও বাসযোগ্য পৃথিবীর জন্য টেকসই উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করা বাঞ্চনীয়। যত তাড়াতাড়ি আমাদের বৈশ্বিক নেতৃবৃন্দ এই কাজ করবে তত তাড়াতাড়ি এ পৃথিবী সুরক্ষিত হবে। ’

এছাড়াও বক্তব্য রাখেন এক্টিভিস্টা সোহান রহমান, সাইদুর রহমান রায়হান, শামসুল আলম ফারুক ও নাহিদা ইতু প্রমুখ। এক্টিভিস্টারা ঐতিহাসিকভাবে সবচেয়ে বেশি পরিবেশ দূষণকারী পশ্চিমা বিশ্ব এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির কাছে জলবায়ুর পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে অবিলম্বে ভর্তুকি দেওয়ার দাবি জানিয়েছে।

news24bd.tv/আইএএম