‘থ্যাংক ইউ ইমরান খান’

আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেওয়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ভারতের সামরিক কর্মকর্তারা। বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে তাকে মুক্তি দেওয়ার এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার পার্লামেন্টের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি যুদ্ধ চান না। তারপরেই জানিয়ে দেন, শুক্রবার অভিনন্দনকে ছেড়ে দেওয়া হবে।

ইমরান খানের এই ঘোষণাকে স্বাগত জানালেও এতেই দু’দেশের মধ্যে সংঘাত বন্ধ হবে কিনা সে ব্যাপারে তারা কোনো নিশ্চয়তা দেননি।

বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের তিন সশস্ত্র বাহিনীর যৌথ এক সংবাদ সম্মেলনে এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর বলেছেন, 'আমাদের পাইলট মুক্তি পাচ্ছে। এতে আমরা খুশি। '

এদিকে, ভারতীয় সেই পাইলটকে মুক্তির ঘোষণায় খুশি ভারতশাসিত কাশ্মীরবাসীরাও। সেখানকার নওশেরা এলাকার এক অধিবাসী বিনয় ভরদোয়াজ বলেন, ‌‘আমরা শুক্রবার তার (পাইলট) মুক্তি উদযাপন করব। মানুষ এ খবর শুনে খুব খুশি। ’

সেই সঙ্গে পাইলটের মুক্তির খবরে বিভিন্ন লেখা সম্বলিত প্লাকার্ড নিয়ে আনন্দ উৎযাপন করেন জম্বু-কাশ্মীরের মানুষ।

প্লাকার্ডে লেখা ছিল- ‘থ্যাংক ইউ ইমরান খান’, ‘ওয়েলকাম হোম অভিনন্দন’, ‘হোপ ফর ফিস বেটার ইন্ডিয়া এন্ড পাকিস্তান’।

উল্লেখ্য, গত বুধবার কাশ্মীরে আকাশ সীমানা লঙ্ঘন করায় ভারতের দুইটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তানের সেনাবাহিনী। এর মধ্যে একটি বিমান কাশ্মীরে ভারত সীমান্তে পড়লেও অপরটি পড়ে পাকিস্তানের মধ্যে। ওই বিমানে থাকা পাইলটকে আটক করা হয়। পরে তার একটি ভিডিও প্রকাশ করা হয়। পরে এক বিবৃতিতে তাকে দ্রুত এবং নিরাপদে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিল ভারত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)