খুঁড়িয়ে চলছে জয়দেবপুর রেল জংশন

খাতাকলমে গুরুত্ব বাড়লেও বাস্তবতা ভিন্ন। তৃতীয় স্তরের রেল জংশন এখন প্রথম সারিতে উন্নিত। কিন্তু বাড়েনি লোকবল, উন্নতি হয়নি সার্বিক অবকাঠামোর। নানা সংকটে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ঢাকা থেকে দেশের পশ্চিমবঙ্গে রেলপথের গেটওয়ে খ্যাত জয়দেবপুর জংশন।

তবে, ডাবল লাইনের কাজ সম্পন্ন হলে পরিস্থিতির উন্নতি হবে। ভোগান্তি কমবে যাত্রীদের। এমনটাই বলছে রেল কর্তৃপক্ষ।  

গাজীপুর থেকে ফিরে নিউজ টোয়েন্টিফোরের প্রতিবেদক সজল দাস জানাচ্ছেন, জয়দেবপুর রেল জংশনে যাত্রীদের ভোগান্তি নিত্যদিনের। সম্প্রতি তৃতীয় শ্রেণির এই জংশন পায় প্রথম শ্রেণির মর্যাদা। কিন্তু তারপরও কেন এই দুর্ভোগ?

জংশন পেরিয়েই সিংগেল লেইন। এতে অনেক ট্রেন প্রতিদিনই দীর্ঘক্ষণ ঠায় দাঁড়িয়ে থাকে ক্রসিংয়ের অপেক্ষায়, ভোগান্তী বাড়ে যাত্রীদের। রয়েছে অবকাঠামো সমস্যাও।

ভুক্তভোগী এক যাত্রী বলেন, আমারা রাজশাহী যে ট্রেন ধরব। কিন্তু সে ট্রেন এখানে থামছে না। যে কারণে আমরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছি।   ক্রসিং সমস্যায় এলোমেলো ট্রেনের শিডিউল, এতে গাজীপুর থেকে রেলপথে রাজধানীমুখী কর্মজীবী মানুষ সমস্যায় পড়ছেন নিত্যদিন।

যাত্রীদের অভিযোগ, এখানে যা দুর্ভোগ তার শেষ নাই। আমাদের অফিস টাইম শেষ হয়ে যায়। সময়ের ট্রেন অসময়ে আসে।

তবে, টঙ্গি থেকে জয়দেবপুর রেলের ডাবল লেইন তৈরির কাজ শুরু হয়েছে। নির্মাণ কাজ শেষ হলে ক্রসিং সমস্যা কিছুটা হলেও কমবে, বলছেন রেল কর্তৃপক্ষ।

গাজীপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মোহাম্মদ শাহজাহান বলেন, ‘জামালপুর-জয়দেবপুর ডাবল লেন প্রকল্পের সঙ্গে এই স্টেশনটি আধুনিক হিসেবে গড়ে উঠবে। একটা স্টেশন হিসেবে যা ‍সুযোগ-সুবিধা থাকা দরকার; জয়দেবপুরে তার কিছুটা কম আছে। কারণ এই স্টেশন এখনও আধুনিকায়ন হয়নি। আমরা আশা করি এই স্টেশন আধুনিকায়ন হলে আর কোনো সমস্যা থাকবে না। ’

জয়দেবপুর জংশনের অবকাঠামো উন্নয়ন ও লোকবল বৃদ্ধির মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলেও জানানো হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)