ভরা মৌসুমেও ইলিশ নেই বরগুনার মাছ বাজারে

ভরা মৌসুমেও আশানুরূপ ইলিশের সরবরাহ নেই বরগুনা মাছ বাজারে। এ কারণে দাম আগের চেয়ে কিছুটা বেড়েছে। বিক্রেতারা বলছেন, গত বছর থেকে এ বছর প্রতি মন ইলিশের দর বেড়েছে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা। এতে বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা। এদিকে মৎস্য বিভাগ বলছে, আর কিছুদিন পরই জেলেদের জালে ধরা পড়বে রুপালি ইলিশ।

আষাঢ়-শ্রাবণ, ভাদ্র-আশ্বিন এই চারমাস ইলিশের ভরা মৌসুম হিসেবে পরিচিত। তবে ভাদ্র মাসেও ইলিশের তেমন সরবরাহ নেই বরগুনার মাছ বাজারে।  

বিক্রেতারা জানান, জেলেদের জালে ধরা পড়ছে না কাঙ্খিত রুপালি ইলিশ। এছাড়াও বৈরি আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় গভীর সমুদ্রে ইলিশ আহরণের জন্য জেলেরা যেতেও পারছে না। এ কারণেই ইলিশের দাম বেড়েছে বলেও জানান তারা। ভরা মৌসুমে বাজারে ইলিশ দাম বেশি হওয়ায় হতাশ ক্রেতারা।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হলেও সাগর উত্তাল থাকায় মৎস্য শিকার ব্যাহত হচ্ছে। এ কারণেই জেলেদের জালে কাঙ্খিত ইলিশ ধরা পরছে না বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

তবে  মৎস্য বিভাগ বলছে, অল্প কিছুদিনের মধ্যে মাছের সরবরাহ বাড়বে, আর তাতেই কমে আসবে মাছের দরও। ইলিশের সরবরাহ কম থাকায় গত বছরের থেকে এ বছর প্রতি মন ইলিশের দর বেড়েছে ৮ হাজার থেকে  ১০ হাজার টাকা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ