রেজিস্ট্রেশন করতে না পেরে স্কুলছাত্রীর আত্মহত্যা

ফরিদপুরে টাকার অভাবে রেজিস্ট্রেশন করতে না পেরে এক স্কুলছাত্রী আত্মহত্যা করেছে। আজ সকালে ভাঙ্গা উপজেলার নুরুল্যাগঞ্জ ইউনিয়নের দক্ষিণ আকনবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম অঞ্জনা (১৩)। সে ওই গ্রামের কালীপদ শীলের মেয়ে ও সদরপুর উপজেলার বাইশরশি শিব সুন্দরী একাডেমির নবম শ্রেণির ছাত্রী।

স্থানীয়রা জানান, রোববার ছিল নবম শ্রেণির রেজিস্ট্রেশনের শেষ দিন। এদিন ক্লাসের সব বান্ধবীরা রেজিস্ট্রেশন করলেও টাকার অভাবে অঞ্জনা রেজিস্ট্রেশন করতে পারেনি। এ কষ্ট ও লজ্জায় নিজ ঘরের আড়ার সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।  

সকাল সাড়ে ৯টার দিকে অঞ্জনার লাশ তার ঘর থেকে উদ্ধার করে পুলিশ। এরপর ময়নাতদন্দের জন্য হাসপাতাল মর্গে প্রেরণ করেছ। এ ঘটনায় স্কুলের শিক্ষার্থী ও এলাকাবাসীর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

অঞ্জনার পরিবারের সদস্যরা জানান, ‘অঞ্জনা এমন কাজ করবে তা আমরা কল্পনাও করতে পারিনি। টাকার অভাব ছিল, কিন্তু রোববার তাকে টাকা দেয়ার কথা ছিল। ’ নিহতের কয়েকজন বান্ধবী জানায়, ‘অঞ্জনা রেজিস্ট্রেশন করতে পারবে না তাদের কাউকে বলেনি। কয়েকদিন ধরে সে কারও সঙ্গে তেমন একটা কথা বলতো না। ’

শিব সুন্দরী একাডেমির প্রধান শিক্ষক আবদুল বারেক জানান, ‘টাকার অভাবে অঞ্জনা আত্মহত্যা করেছে এটা দুঃখজনক। সে যদি আমাদের কাছে টাকার কথাটি বলত তাহলে আমরা তার রেজিস্ট্রেশন ফ্রি করে দিতাম। ’

ভাঙ্গা থানার ওসি সাইদুর রহমান জানান, ঘটনাটি জানার পর পুলিশ বাড়ি থেকে অঞ্জনার লাশ উদ্ধার করেছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।