নতুন বছরে বদলে গেল অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

অস্ট্রেলিয়ার নাগরিকরা ১ জানুয়ারি থেকে ভিন্ন সংস্করণে জাতীয় সঙ্গীত গাইবেন। প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় সঙ্গীতের শব্দে পরিবর্তনের এই ঘোষণা দিয়েছেন। জাতীয় সঙ্গীতে এখন থেকে ‍‍‌‌‌‌‘‘ইয়ং অ্যান্ড ফ্রি” শব্দগুলো উল্লেখ করা হবে না। এর স্থলে রাখা হয়েছে “ওয়ান অ্যান্ড ফ্রি” শব্দ।  

দেশটির আদিবাসী নৃগোষ্ঠীদের‌ ইতিহাস তুলে ধরতে এটা করা হয়েছে। আঠারশ’ শতকে অস্ট্রেলিয়াতে ইংরেজদের উপনিবেশ স্থাপনেরও ১০ হাজার বছর আগে থেকে দেশটিতে আদিবাসীদের বসবাস। তাই জাতীয় সঙ্গীতের এমন পরিবর্তন অবাক করলেও সাধুবাদ জানিয়েছেন সবাই। এতে দেশের মধ্যে ঐক্যের চেতনা আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্কট মরিসন।

প্রসঙ্গত, ১৮ শতকে শ্বেতাঙ্গ ব্রিটিশ সেটেলাররা অস্ট্রেলিয়ায় কলোনি গড়ার আগে এটি ছিল লাখ লাখ আদিবাসীদের ভূখণ্ড।

আরও পড়ুন: ব্রিটেন-ইউরোপীয় ইউনিয়নের ৪৭ বছরের সম্পর্কের ইতি

এ বছরের শুরুতে নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের সরকার প্রধান দেশের জাতীয় সঙ্গীতে পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেছিলেন, জাতীয় সঙ্গীতের শব্দগুলো অস্ট্রেলিয়ার প্রথম জাতিগুলোর সংস্কৃতিকে উপেক্ষা করে।

নতুন জাতীয় সঙ্গীত নিয়ে প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘একটি জাতি হিসেবে যে দূরত্ব আমরা অতিক্রম করেছি তার স্বীকৃতি দেয় এটি। ৩০০ এরও বেশি পূর্বসূরি ও ভাষাগোষ্ঠীকে স্বীকৃতি দেয় এবং বিশ্বের বুকে অন্যতম বহু-সাংস্কৃতিক জাতি আমরা। ’

news24bd.tv আহমেদ