হঠাৎ করেই বন্ধ আন্তর্জাতিক ফ্লাইট, বিপাকে প্রবাসী কর্মীরা

হঠাৎ করেই আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্তে সংকটে পড়েছেন হাজার হাজার বিদেশ গমনেচ্ছু প্রবাসী কর্মীরা। বিদেশে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের অগ্রিম খরচ, টিকিটের টাকা কিংবা ভ্রমণ অনুমতি নিয়েও যেতে না পারায় ক্ষোভ প্রকাশ করছেন তারা।  

বিশ্লেষকদের মতে, সরকারের এমন আত্মঘাতী সিদ্ধান্তে আবারো চরম হুমকির মুখে পড়তে পারে দেশের বৈদেশিক শ্রমবাজার ও রেমিটেন্স আয়। আর সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের মতে, সমস্যাটি একেবারেই সাময়িক।  

ছুটি কাটাতে দেশে এসে গেল বছর আটকা পড়েন লাখ লাখ অভিবাসী কর্মী। আন্দোলন সংগ্রাম ও নানা রকম ধকল সামলে আবারো বৈদেশিক শ্রমবাজারে ফিরতে শুরু করেছিলেন তারা। কিন্তু হঠাৎ-ই যেন ছন্দপতন।

অভ্যন্তরীণ ফ্লাইটের পাশাপাশি বাংলাদেশের থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের ঘোষণায় অনিশ্চয়তায় পড়েছেন বিদেশ গমনেচ্ছুরা। রাজধানীতে আটকে পড়া এমনকিছূ অভিবাসী কর্মীর সাথে কথা হয় নিউজ টোয়েন্টিফোরের।

বিশ্লেষকরা বলছেন, সরকারের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে অভিবাসী কর্মীরা। অন্তত তাদের জন্য আন্তর্জাতিক আকাশপথ খোলা রাখা উচিৎ বলে মনে করছেন তারা।

৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

ফের বিয়ে করলেন কণ্ঠশিল্পী পুতুল

এই সিদ্ধান্ত সাময়িক উল্লেখ করে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান বলছেন, চাইলে বিশেষ ফ্লাইটে ফিরতে পারবেন তারা।

বিগত বছরগুলোতে যেখানে মাসে কয়েকলাখ শ্রমিকের বিদেশে কর্মসংস্থান হয়েছে সেখানে এ বছর প্রথম দুই মাসে মাত্র ৮৫ হাজার কর্মী বিদেশে গেছে।

news24bd.tv নাজিম