কর ব্যবস্থা নিয়ে অসন্তুষ্ট ব্যবসায়ীরা

কর ব্যবস্থা নিয়ে অসন্তুষ্ট ব্যবসায়ী নেতারা। তারা বলছেন, আশপাশের সব দেশের চেয়ে বেশি কর দিতে হচ্ছে এদেশের ব্যবসায়ীদের। কর্পোরেট কর না কমালে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বেনা বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রহমান।

তিনি বলছেন, মহামারিতে ব্যবসায়ীদের বাঁচাতে এগিয়ে আসতে হবে সরকারকে। আগামী বাজেটে করছাড় ও নতুন প্রণোদণা প্যাকেজ ঘোষণা করে তা সুষ্ঠুভাবে বন্টনের দাবি করছেন তিনি।

সম্প্রতি মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি ও এপ্রেক্স গ্রুপের কর্ণধার সৈয়দ নাসিম মঞ্জুরের একটি বক্তব্য নিয়ে তোলপাড় শুরু হয়েছে। সেখানে তিনি বলেছেন, অতিরিক্ত করের বোঝা নিয়ে ভালো নেই উৎপাদকরা। এজন্য ব্যবসা ছেড়ে দেয়ার মতো মন্তব্য করতেও কার্পণ্য করেননি এই প্রতিষ্ঠিত ব্যবসায়ী।  

আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনের অগ্নিকাণ্ডে নিহত ৪, দগ্ধ ২০

করোনার ভয়ে ভারত ছাড়লো শাহরুখের পরিবার

রাহমানিয়া মাদ্রাসায় রাজনীতি ঢোকান বাবা আজিজুল, দখল করে রাখেন ছেলে মাওলানা মামুনুল, অভিযোগ শিক্ষকদের

ফর্মুলা দেবে রাশিয়া, করোনার টিকা উৎপাদন করবে বাংলাদেশ

ব্যবসায়ীদের ভালো না থাকার অন্যতম কারন স্বাভাবিক ভাবেই করোনা মহামারী। তার পাশাপাশি যুক্ত হয়েছে মোটা অংকের করের বোঝা। ঢাকা চেম্বারের সভাপতি বলছেন, মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে তাদের প্রয়োজন আন্তরিক সহায়তা। দাবি করছেন, বাজেটে কর্পোরেট করহার কমিয়ে ২৫ শতাংশে আনার।  

তার যুক্তি সারা বিশ্বে কর্পোরেট করের গড় হার ২৩ দশমিক ৮ শতাংশ। আর এশিয়ার দেশগুলোতে তা ২১ দশমিক ১৩ শতাংশ। চীন সহ অন্যান্য দেশ থেকে বিনিয়োগ টানতে কর কমানোর পাশাপাশি অর্থনৈতিক অঞ্চলগুলোর দ্রুত বাস্তবায়ন প্রয়োজন।  

ঢাকা চেম্বারের সভাপতির মতে, ছোট বড় সব ব্যবসায়ীদের জন্য নতুন প্রণোদনা ঘোষণা প্রয়োজন, আবার শুধু ঘোষণায় সীমাবদ্ধ না থেকে সুষ্ঠু বিতরণের পরামর্শও তার।  

news24bd.tv নাজিম