২৭ এপ্রিল, ইতিহাসের এই দিনে

আজ ২৭, এপ্রিল গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১৭তম (অধিবর্ষে ১১৮তম) দিন। বছর শেষ হতে আরো ২৪৮ দিন বাকি রয়েছে। একনজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১০৬৪ -  আল্প আরসালান সেলজুক রাজবংশের সুলতান হন। ১৫২৬ -  বাবর দিল্লীর বাদশাহ হন এবং মোগল সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়। ১৫৬৫ -  ফিলিপাইনে স্পেনের প্রথম উপনিবেশ “সেবু” স্থাপিত হয়। ১৬৬৭ -  অন্ধ এবং দরিদ্র ইংরেজ কবি জন মিলটন তার প্যারাডাইজ লস্ট কাব্যের স্বত্ব ১০ পাউন্ডে বিক্রয় করেন। ১৯০৮ -  লন্ডনে আধুনিক যুগের অলিম্পিকের চতুর্থ আসরের পর্দা ওঠে। ১৯৫০ -  ব্রিটেন ইসরাইল রাষ্ট্রকে স্বীকৃতি দেয়। ১৯৬০ -  টোগো প্রজাতন্ত্র স্বাধীনতা লাভ করে। ১৯৬১ -  পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরালিওন বৃটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। ১৯৭২ -  অ্যাপোলো ১৬ মহাকাশযান পৃথিবীতে ফিরে আসে। ১৯৭৭ -  আফগানিস্তানে জেনারেল আব্দুল কাদের এক অভ্যুত্থানের মাধ্যমে ততকালীন প্রেসিডেন্ট দাউদ খানকে হত্যা করে পিপলস ডেমোক্রেটিক পার্টির নেতা নুর মোহাম্মদ তারাকিকে ক্ষমতায় বসান। ১৯৮৯ -  বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৫০০ মানুষ নিহত হয়। ১৯৯২ -  রাশিয়া ও অন্যান্য প্রজাতন্ত্রগুলো আইএমএফ ও বিশ্বব্যাংকে যোগ দেয়। ২০১০ -  বাংলাদেশী স্যাটেলাইট টিভি চ্যানেল ওয়ানের সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

জন্ম:

১৭৩৭ -  এডওয়ার্ড গিবন, তিনি ছিলেন ইংরেজ ইতিহাসবিদ ও রাজনীতিবিদ। ১৭৫৯ -  মেরি ওলস্টোনক্র্যাফ্ট, তিনি ছিলেন অষ্টাদশ শতাব্দীর গুরুত্বপূর্ণ ইংরেজ লেখিকা। ১৭৯১ -  স্যামুয়েল মোর্স, তিনি ছিলেন মার্কিন উদ্ভাবক। ১৮২০ -  হার্বার্ট স্পেনসার, তিনি ছিলেন ইংরেজ দার্শনিক। ১৮২২ -  ইউলিসিস এস. গ্রান্ট, তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অষ্টাদশ রাষ্ট্রপতি। ১৯৩২ -  ক্যাসি কাশেম, তিনি ছিলেন আমেরিকান ডীজেয়, সঙ্গীত ইতিহাসবিদ, রেডিও কীর্তি ও ভয়েস অভিনেতা। ১৯৩৫ -  থিওডোরোস আঙ্গেলোপউলোস, তিনি ছিলেন গ্রিক পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার। ১৯৩৬ -  স্যার ফজলে হাসান আবেদ, তিনি কেসিএমজি একজন বাংলাদেশী সমাজকর্মী ও বিশ্বের বৃহত্তম বেসরকারী সংগঠন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। ১৯৩৬ -  পাকিস্তানের টেস্ট ক্রিকেটার খালিদ ওয়াজির। তিনি দেশের হয়ে দু’টি টেস্ট খেলেন। ১৯৪১ -  মো. ফেথুল্লাহ গিউলেন, তিনি তুর্কি ধর্মপ্রচারক, লেখক, শিক্ষক ও মুসলিম চিন্তাবিদ। ১৯৫৪ -  ফ্রাঙ্ক বাইনিমারামা, তিনি ফিজিও কমান্ডার, রাজনীতিবিদ ও ৮ম প্রধানমন্ত্রী। ১৯৭৬ -  ওয়াল্টার পান্ডিয়ানি, তিনি উরুগুয়ের ফুটবলার। ১৯৮০ -  সয়বিলে বামের, তিনি অস্ট্রীয় টেনিস খেলোয়াড়। ১৯৮৬ -  দিনারা মুবিনোভনা সাফিনা, তিনি রাশিয়ান টেনিস খেলোয়াড়। ১৯৮৯ -  লার্স বেন্ডের, তিনি জার্মান ফুটবলার। ১৯৮৯ -  সেভেন বেন্ডের, তিনি জার্মান ফুটবলার। ১৯৯০ -  মার্টিন কেলি, তিনি ইংরেজ ফুটবল খেলোয়াড়। ১৯৯১ -  ইসহাক কুয়েন্কা, তিনি স্প্যানিশ ফুটবলার।

নাইজেরিয়ায় আইএস হামলায় ৩১ সেনা নিহত

গীতিকবি ওসমান শওকত না ফেরার দেশে

রিকশা ও নৌকা সবচেয়ে কোভিড সেইফ যানবাহন!

সচ্ছলতা লাভের দোয়া

মৃত্যু:

১৫২১ -  ফার্ডিনান্ড ম্যাগেলান, তিনি ছিলেন পর্তুগিজ নাবিক ও নৌপথে পৃথিবী ভ্রমণকারী প্রথম ব্যাক্তি। ১৮৮২ -  রালফ ওয়ালদু এমারসন, তিনি ছিলেন বিখ্যাত মার্কিন লেখক ও চিন্তাবিদ। ১৯১৫ -  আলেকজান্ডার সচরিয়াবিন, তিনি ছিলেন রাশিয়ান পিয়ানোবাদক ও সুরকার। ১৯৩২ -  হার্ট ক্রেন, তিনি ছিলেন আমেরিকান কবি। ১৯৩৬ -  কার্ল পিয়ারসন, তিনি ছিলেন ইংরেজ গণিতবিদ ও শিক্ষাবিদ। ১৯৩৭ -  আন্তোনিও গ্র্যামস্কির, তিনি ছিলেন ইতালীয় সমাজবিজ্ঞানী, ভাষাবিদ ও রাজনীতিবিদ। ১৯৬২ -  এ. কে. ফজলুল হক, তিনি ছিলেন বাঙালি রাজনীতিবিদ। ১৯৭২ -  কোয়ামে নক্রুমা, তিনি ছিলেন ঘানা রাষ্ট্রপতি। ১৯৭৩ -  জিম সিমস, তিনি ছিলেন ক্যারিয়ারে চারটি টেস্ট ম্যাচ খেলা ইংল্যান্ডের স্পিনার। ১৮৮২ -  রালফ ওয়াল্ডো এমারসন, তিনি ছিলেন আমেরিকান দার্শনিক, কবি ও শিক্ষাবিদ। ২০০৯ -  ফিরোজ খান, তিনি ছিলেন ভারতীয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক। ২০১৪ -  ভুজাডিন বসকোভ, তিনি ছিলেন সার্বীয় ফুটবলার, কোচ ও ম্যানেজার।

news24bd.tv নাজিম