বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  ও ভাষাসৈনিক মো. খোরশেদ আলম (৮৬) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২৮ জুলাই) তিনি মারা যান।  

তিনি ১৯৯২ সালের ২০ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ২১ নভেম্বর পর্যন্ত গভর্নর ছিলেন।  

খোরশেদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে এবং টাফ্টস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার ডিগ্রি অর্জন করেন। তিনি একজন ভাষাসৈনিক। এ ছাড়া ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করে স্বাধীনতাযুদ্ধের পক্ষে কাজ করেন।

১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। কর্মজীবনে চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন তিনি। এ ছাড়া তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থসচিব ছিলেন। একসময় তুরস্কে রাষ্ট্রদূতের দায়িত্বেও ছিলেন তিনি। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হওয়ার আগে তিনি মুখ্য অর্থসচিব ছিলেন।

কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

দেশে আত্মহত্যা বেড়েছে ৪০ শতাংশ

মৃত্যু যন্ত্রণা থেকে বাঁচার দোয়া

খোরশেদ আলম ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রামনগরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ ব্যাংকে প্রথম মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন। আর্থিক খাত কর্মসূচির আওতায় তিনি আইএমএফ, বিশ্বব্যাংক ও এডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সঙ্গে সমন্বয় করে কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম পরিচালনা করেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশে ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির শোক প্রকাশ করেছেন।

news24bd.tv/আলী