জেলা-উপজেলা-গ্রাম সবখানেই এখন করোনা রোগী

মহামারি করোনার ভয়াবহতা দেখছে দেশ। জেলা-উপজেলা-গ্রাম সবখানেই এখন করোনা রোগী। সংক্রমণ সংখ্যাও বাড়ছে প্রতিদিন। অনুসন্ধান বলছে, ঈদের ছুটির কয়েকদিনে ঢাকার বাইরের হাসপাতালগুলোয় করোনা রোগি ভর্তি কমলেও, এখন আবার বেড়ে গেছে। একইসঙ্গে বেড়েছে মৃত্যুর হারও। ছুটিতে মানুষের অবাধ চলাচল এবং স্বাস্থ্যবিধি সেভাবে না মানায় করোনার সংক্রমণ আরো বাড়বে বলে আশঙ্কা করছেন হাসপাতাল সংশ্লিষ্টরা।  

বিশেষ বিধিনিষেধ আর কঠোর লকডাউনে করোনা সংক্রমণ যতোটা ঠেকানো যাবে বলে ধারণা করা হয়েছিলো, সফলতা সেভাবে আসেনি। রোজার ঈদে অবাধে মানুষের বাড়ি যাওয়া এবং মেলামেশার ফল কোরবানির আগেই দেখা গেছে। এরপর কঠোর লকডাউন হলেও তার ফল পাবার আগেই কোরবানির ঈদের ছুটি ও শিথিল বিধিনিষেধ। ঈদের পর দেশের বিভিন্ন হাসপাতালে রোগি ভর্তির গ্রাফ উর্ধ্বমুখী। এজন্য খুলনা, বগুড়া ও ময়মনসিংহ অঞ্চলকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

ময়মনসিংহ দেশের কয়েকটি অঞ্চলের তথ্য বিশ্লেষণে দেখা গেছে ময়মনসিংহ ও আশপাশের অঞ্চলে সংক্রমণ বেশি। ঈদের আগের দিনগুলোর চেয়ে এখন ময়মনসিংহ ও কিশোরগঞ্জে নতুন রোগি বেড়েছে অনেকটা। ময়মনসিংহ মেডিকেলে মৃতের সংখ্যাও বাড়ছে ক্রমাগত।

চট্টগ্রাম চট্টগ্রাম মেডিকেলে ঈদের আগের কয়েকদিন নতুন রোগি ভর্তি সহনীয় পর্যায়ে ছিলো। তবে এখন নতুন ভর্তি ও মৃত্যু ক্রমাগত বাড়ছে। কাছাকাছি জেলা নোয়াখালীতে ঈদের পর নতুন ভর্তি রোগির সংখ্যা আশঙ্কা জাগিয়ে তুলছে।

রংপুর বগুড়ার দুটি হাসপাতাল ও রংপুর মেডিকেলের চিত্র ময়মনসিংহের মতো না হলেও, শঙ্কা কেটে যাওয়ার মতো না। বিশেষ করে বগুড়া ও আশপাশের জেলায় সংক্রমণ বাড়ছে হুহু করে।

খুলনা  খুলনার তিন হাসপাতালের মৃত্যু ঠেকানো কঠিন। আশপাশের বিভিন্ন জেলা থেকে এখানে রোগি ভর্তি হন। যশোর সদর হাসপাতালে নতুন ভর্তি আবার বেড়েছে ঈদের পরে। বেড়েছে মৃত্যুও।

ফরিদপুর একই অবস্থা ফরিদপুরে। নতুন করে রোগি ভর্তি বেড়েছে গেল কয়েকদিনে। করোনা এবং উপসর্গ নিয়ে মৃত্যুও বেড়েছে। এসব পরিসংখ্যান গেল ২৬ তারিখ পর্যন্ত। এর পর ভর্তি রোগি ও মৃত্যু দুই-ই বেড়েছে বিভিন্ন হাসপাতালে প্রান্তিক এলাকাগুলোর তথ্য আরো ভয়াবহ বলেই ধারণা স্বাস্থ্য সংশ্লিষ্টদের।

আরও পড়ুনঃ

দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা

 

হাসপাতালের খরচ মেটাতে না পারা, সামাজিক সমস্যা ও করোনার বিরুদ্ধে অসচেতনতার কারণে প্রান্তিক জনগণ পরীক্ষাও করায় না বলে নানা সময়ে তথ্য উঠে এসেছে গণমাধ্যমে।

news24bd.tv/আলী