লোভনীয় মচমচে কই

মচমচে কই বানাতে যা যা লাগে:

১। কই মাছ ৫-৬ টা। ২। ৩/৪ টেবিল চামচ পেঁয়াজ বাটা। ৩। ২ চা চামচ রসুন বাটা। ৪। ২ চা চামচ আদা বাটা। ৫। ২ চা চামচ জিরা বাটা। ৬। ২ টেবিল চামচ টক দই। ৭। ২ চা চামচ শুকনো লঙ্কার গুড়ো। ৮। ২ চা চামচ হলুদ গুড়ো। ৯। ৬-৭ টা কাঁচা লঙ্কা। ১০। ৩-৪ টে ছোট এলাচ। ১১। ২-৩ টে দারচিনি। ১২। ২ টো তেজপাতা। ১৩। সামান্য চিনি। ১৪। স্বাদ মতো লবন। ১৫। আধা কাপ সরষের তেল। ১৬। আন্দাজ মতো জল।

মচমচে কই রান্নার পদ্ধতি: কই মাছ ভালো করে ধুয়ে হলুদ ও লবন মাখিয়ে রেখে দিন। এবার পাত্রে তেল গরম করে হালকা করে ভেজে তুলে রাখুন। ওই তেলে তেজপাতা দিন। এরপর তাতে এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, টক দই, শুকনো লঙ্কা ও হলুদের গুঁড়ো, লবণ, এলাচ, দারচিনি দিয়ে ভালো করে কষান। পরে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। তেল থেকে মশলা আলাদা হয়ে গেলে মাছ ছেড়ে এমন মাপে জল দিন যাতে মাছের অর্ধেকটা ডুবে থাকে। কিছু সময় রান্না হওয়ার পর মাছগুলো উল্টে দিন।

আরও পাঁচ মিনিট হাল্কা জাল দিয়ে কাঁচা লঙ্কা একটু ভেঙে বা মুখ চিরে ছড়িয়ে দিন। ১-২ মিনিট দমে রাখুন। এরপর পাত্রটি নামানোর আগে সামান্য চিনি ছড়িয়ে নেড়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা তেল কই। যা স্বাদে গন্ধে অতুলনীয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)