হাইতি ভূমিকম্পে ১ দশমিক ২ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে : ইউনিসেফ

হাইতিতে গত শনিবার ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে শতাধিক মানুষ নিহত হওয়ার পর থেকে শত শত শিশু চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালের কর্মীরা বলছেন যে তারা তাদের যথাসাধ্য চেষ্টা করছে, কিন্তু সব রোগীদের সঙ্গে মানিয়ে নিতে পারছে না। জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ অনুমান করেছে হাইতিতে কমপক্ষে ৫ লাখ ৪০ হাজার শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে, যা মোট দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যার প্রায় অর্ধেক।   

সতেরো মাস বয়সী ইষ্টার স্যানন সম্প্রতি একটি বিধ্বংসী ভূমিকম্পে আক্রান্ত হাইতি শহরের একটি উপচে পড়া হাসপাতালে একটি মাদুরের উপর শুয়ে ছিলেন, তার ভাঙা পায়ের চারপাশে একটি ব্যান্ডেজ এবং তার ক্ষুদ্র মাথার পাশে একটি ক্ষত ছিল। আমি আশা করি সে একটু মনোযোগ পেতে পারে কারণ আমি চাই তার পা সুস্থ হয়ে উঠুক।

সে রাতে ঘুমাতে পারে না, তার মা লিলিয়ান বেনোইট বলেন। দক্ষিণ উপকূলীয় শহর লেস কেয়েসের সাধারণ হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা বলছেন, শনিবারের ৭.২ মাত্রার ভূমিকম্পে ১০,০০০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার পর থেকে তিনি শত শত শিশু ও শিশুর চিকিৎসার প্রয়োজনের মধ্যে একজন।

আরও পড়ুন:

বন্ধ করা হলো ফেরি চলাচল

আশুরার ছুটি বৃহস্পতিবার না শুক্রবার জানালো মন্ত্রণালয়

নওগাঁয় পুস্তক ব্যবসায়ীদের প্রণোদনা দিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

আফগান ইস্যু যতদিন চলবে এরাও ততদিন লাফাবে!

হাসপাতালের কর্মীরা বলছেন যে তারা তাদের যথাসাধ্য চেষ্টা করছে, কিন্তু সব রোগীদের সঙ্গে মানিয়ে নিতে পারছে না। জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ অনুমান করেছে যে হাইতিতে 540,000 শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে, যা মোট দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যার প্রায় অর্ধেক।

লেস কেয়েসের হাসপাতালের কর্মীরা বলেছিলেন যে তারা আশঙ্কা করেছিলেন যে গ্রীষ্মমন্ডলীয় ঝড় গ্রেস সোমবার রাতে ভারী বৃষ্টির সাথে এলাকাটিকে ধসে ফেলার পরে সুবিধাটি আরও বেশি হয়ে যাবে, শিবিরটি পরিণত করে যেখানে শত শত বাস্তুচ্যুত মানুষ তাঁবু গেড়ে ফেলেছে। অনেকেই শিশু। কেউ কেউ গর্ভবতী মহিলা। চিকিৎসকরা বলেছেন, আহতদের দেখাশোনার জন্য হাসপাতালে কর্মীদের অভাব ছিল, যার মধ্যে মস্তিষ্কের আঘাতজনিত আঘাত, হাড় ভেঙে যাওয়া বা কাটা অংশ নিয়ে হাসপাতালে ভর্তি প্রায় তিন ডজন শিশু রয়েছে।

news24bd.tv/এমি-জান্নাত

আরও পড়ুন:

বন্ধ করা হলো ফেরি চলাচল

আশুরার ছুটি বৃহস্পতিবার না শুক্রবার জানালো মন্ত্রণালয়

নওগাঁয় পুস্তক ব্যবসায়ীদের প্রণোদনা দিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

আফগান ইস্যু যতদিন চলবে এরাও ততদিন লাফাবে!