বিভিন্ন খাতের সরকারি প্রণোদনা পেলেও বঞ্চিত মাদারীপুরে মৎস্য চাষিরা

করোনায় ক্ষতি পুষিয়ে নিতে বিভিন্ন খাতের ব্যবসায়ীরা সরকারি প্রণোদনা পেলেও মাদারীপুরে মৎস্য চাষিরা বঞ্চিত হয়েছেন। স্থানীয় মাছের খামারিদের দাবি, মাছের উৎপাদন ব্যয় বাড়লেও কমেছে বিক্রি। তাই প্রণোদনা প্রয়োজন। জেলা প্রশাসক অবশ্য আশার কথা বলেছেন। অন্য খাতের মতো এই খাতও প্রণোদনার আওতায় আনার আশ্বাস দিয়েছেন তিনি।  

মাদারীপুরের অনেক বেকার যুবক ভালো লাভের আশায় মাছ চাষের সঙ্গে জড়িত। এসব উদ্যোগ স্থানীয়ভাবে প্রোটিন চাহিদা যেমন মিটিয়েছে, তেমনি আঞ্চলিক অর্থনীতিতে বড় ভূমিকা রেখেছে। মাছ চাষ বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরে এই ব্যবসার সঙ্গে জড়িত অন্যান্য ব্যবসাও গড়ে উঠেছে।

তবে করোনার কারণে দু'বছর ধরে ভালো নেই মাছ চাষিরা। মাছের খাবারের দাম বেড়েছে বেশ। পরিবহন খরচও বেড়ে গেছে। এছাড়া আগের মতো বাজার নেই পণ্যের। এমন বাস্তবতায় সরকারি প্রণোদনার আশা থাকলেও তা মেলেনি।

এই সমস্যায় আশ্বাস পাওয়া গেছে মাদারীপুরের জেলা প্রশাসকের কাছ থেকে। তিনি বলছেন, এই খাতে প্রণোদনা দিতে সবধরণের চেষ্টা করা হবে।

মাদারীপুরের বিভিন্ন উপজেলায় মাছের খামারের উদ্যোক্তা রয়েছেন অন্তত ৫ হাজার।

আরও পড়ুন

বিয়ে করেছেন অপূর্ব'র সাবেক স্ত্রী অদিতিও মুক্তিযুদ্ধের সময়ে ‘দাদা ভাই’য়ের লেখা হিসাবের খাতা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন আর নেই দেশে পৌঁছেছে ক্যাপ্টেন নওশাদের মরদেহ

NEWS24.TV / কামরুল