বগুড়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, দিশেহারা কৃষকেরা

বগুড়ায় যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নদী তীরবর্তী তিন উপজেলার শতাধিক গ্রাম। ঘরবাড়ি- রাস্তাঘাটে পানি ওঠায় দুর্ভোগে পড়েছে এসব গ্রামের ৬৪ হাজারেরও বেশি মানুষ। তলিয়ে গেছে সাড়ে ৪শ হেক্টর জমির ফসল। কষ্টে ফলানো সোনার ফসল হারিয়ে দিশেহারা কৃষকরা।

গেল এক সপ্তাহ ধরেই বগুড়ার বিভিন্ন পয়েন্টে যমুনায় পানি বেড়েই চলেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সারিয়াকান্দি, সোনাতলা ও ধনুট উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব উপজেলার ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানেও বন্যার পানি। বসতবাড়িতে পানি ওঠায় উচুঁ স্থানে পরিবার পরিজন নিয়ে আশ্রয় নিয়েছেন অনেকে।

পানিতে তলিয়ে গেছে সারিয়াকান্দির ১৭৭ হেক্টর, সোনাতলার ৮১ হেক্টর ও ধুনটের ২৮২ হেক্টর জমির ফসল। কষ্টে ফলানো সোনার ফসল হারিয়ে দিশেহারা কৃষক।  

সংশ্লিস্টরা বলছেন, বন্যা দুর্গত এলাকায় এরই মধ্যে ত্রান সহায়তা দেয়া হচ্ছে। আর ক্ষতিগ্রস্ত কৃষকদের সব ধরণের সহায়তা করা হবে।  

বগুড়ার তিন উপজেলায় যমুনা নদীর ভাঙ্গন রোধে ৪৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রন বাঁধ রয়েছে। তবে বর্তমানে বন্যায় বাঁধ ও অন্যান্য অবকাঠামোর কোন ক্ষতি হয়নি।  

NEWS24.TV / কামরুল